• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ভারতে সিএএ’র বৈধতাকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে শুনানি আজ

প্রকাশিত: ১৪:১৩, ১৯ মার্চ ২০২৪

আপডেট: ১৪:২১, ১৯ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
ভারতে সিএএ’র বৈধতাকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে শুনানি আজ

প্রতীকী ছবি

ভারতে সংশোধিত নাগরিকত্ব নিবন্ধন আইন-সিএএ’র বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জমা পড়া ২৩৭টি আবেদনের শুনানি আজ মঙ্গলবার (১৯ মার্চ)। 

আদালতের কার্যসূচি অনুযায়ী সম্মিলিত শুনানিতে বক্তব্য শুনবেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। গত শনিবার সিএএ কার্যকরে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে যায় আসাদউদ্দিন ওয়েইসির ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’। ওয়েইসির অভিযোগ, আইনটিতে সংখ্যালঘু সম্প্রদায়কে কোণঠাসা করা হয়েছে।

১১ মার্চ কেন্দ্রীয় সরকার সিএএ কার্যকরের বিজ্ঞপ্তি দিলে বিভিন্ন রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আদালতে আবেদন করে কেরালা রাজ্য সরকার ছাড়াও, কংগ্রেস নেতা জয়রাম রমেশ, তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র, অল-ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন নেতা আসাদউদ্দিন ওয়েইসিসহ বিভিন্ন সংস্থা। প্রায় সাড়ে চার বছর আগে পার্লামেন্টের উভয়কক্ষে পাস হওয়া সিএএ বিলে অনুমোদন দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এই আইন অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি, খ্রিষ্টান যারা কমপক্ষে পাঁচ বছর ভারতে থেকেছেন তারা নাগরিকত্বের আবেদন করতে পারবেন। বের করে দেওয়া হবে মুসলিমদের। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বিভি/এমআর

মন্তব্য করুন: