• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতে দ্বিতীয় ধাপে যেসব এলাকায় ভোট পড়েছে রেকর্ড শতাংশ

প্রকাশিত: ০৮:৫৬, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ভারতে দ্বিতীয় ধাপে যেসব এলাকায় ভোট পড়েছে রেকর্ড শতাংশ

তীব্র দাবদাহের মধ্যেই শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ৮৮ আসনের ভোট উৎসব। শুক্রবার (২৬ এপ্রিল) দ্বিতীয় দফায় ভোট হয়েছে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র মণিপুর রাজ্যসহ ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দ্বিতীয় দফায় ভোট পড়েছে ৬৩ শতাংশ। পশ্চিমবঙ্গ, মণিপুর ও আসামে রেকর্ড ৭০ শতাংশ ভোট পড়েছে।

তবে তাপদাহের কারণে কেরালায় দুজন ভোটার ও একজন পোলিং এজেন্টের মৃত্যু হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম। যদিও তীব্র গরম উপেক্ষা করেই দক্ষিণী সিনেমার বড় বড় তারকাদের ভোট দিতে দেখা যায়।

দ্বিতীয় দফার ভোটের দিন তৃতীয় দফার নির্বাচনী এলাকাগুলোতে প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন বিজেপি, কংগ্রেস ও তৃণমূলের শীর্ষ নেতারা। এদিন পশ্চিমবঙ্গের মালদায় নির্বাচনী জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দ্বিতীয় দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের মধ্যে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীও রয়েছেন। তারা হলেন- রাহুল গান্ধী, শশী থারুর ও হেমা মালিনী। আগামী ৭ মে হবে লোকসভার তৃতীয় দফার ভোট গ্রহণ।

এদিকে লোকসভা নির্বাচনের ভোট গণনা প্রক্রিয়ায় কোনো ধরনের পরিবর্তন হবে না বলে নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার (২৬ এপ্রিল) এ নির্দেশ দেয়া হয়।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ভোট গণনার পুরনো ব্যালট পদ্ধতিতে ফিরে যাওয়ার আবেদনের বিপক্ষে দুই বিচারপতি-বেঞ্চ রায় দিয়েছেন। লোকসভা নির্বাচন শুরুর কয়েকদিন পর এমন রায় দিলেন আদালত।

গত ১৯ এপ্রিল থেকে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সাত দফার এ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে আগামী ১ জুন।

দুই বিচারপতি-বেঞ্চ সর্বসম্মত এই রায় দেয়ার পর বিচারপতি দীপঙ্কর দত্ত বলেছেন, ‘এই ব্যবস্থার যেকোনো দিক নিয়ে অন্ধ আলোচনা অযৌক্তিক সংশয় সৃষ্টি করতে এবং অগ্রগতিতে বাধা দিতে পারে।’

তিনি আরও বলেন, ‘তার চেয়ে বরং সিস্টেমের বিশ্বাসযোগ্যতা এবং কার্যকারিতা নিশ্চিত করতে প্রমাণ এবং যুক্তির মাধ্যমে একটি গঠনমূলক পদ্ধতি অনুসরণ করা উচিত।’
 

বিভি/টিটি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2