• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বয়স মাত্র ৪৪, যেভাবে হয়ে উঠলেন হ্যামিলনের বাঁশিওয়ালা (ভিডিও)

প্রকাশিত: ১৩:৫৮, ২৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ

১০ দিন আগেও ছিলেন কারাগারে বন্দি। আর এখন তিনিই কিনা সেনেগালের প্রেসিডেন্ট। মাত্র ৪৪ বছর বয়সে সেনেগালের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হয়ে নজিরবিহীন এক ইতিহাস গড়লেন বাসিরু দিওমায়ে ফায়ে।

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে বাসিরু দিওমায়ে ফায়ের কাছে পরাজয় স্বীকার করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী আমাদু বা। অথচ কয়েকদিন আগেও এই ফায়েকে চিনতেন না কেউই। তাহলে কীভাবে দেশটির প্রেসিডেন্ট বনে গেলেন ফায়ে? কি ছিল পেছনের গল্প?

সেনেগালের পঞ্চম প্রেসিডেন্ট হতে চলা বাসিরু ফায়ে রাজনীতিতে একদম নতুন হলেও দেশটির বিক্ষুব্ধ তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি। ফায়ে আগে কোনো মন্ত্রী বা রাষ্ট্রীয় আইনসভার সঙ্গে যুক্ত ছিলেন না। আইন বিষয়ে স্নাতকোত্তর শেষ করে আয়কর কর্মকর্তা হিসেবে কাজ শুরু করেন তিনি। রাজস্ব বিভাগে কাজ করার সময় থেকেই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন ফায়ে। দুর্নীতি মোকাবিলায় তৈরি করেছিলেন ইউনিয়ন টাস্কফোর্স। 

কেবল সরকার বিরোধী এক ফেসবুক পোস্টের জেরে ১১ মাস জেল খাটেন ফায়ে। জেল থেকে বের হওয়ার পর ফায়ের প্রথম জনসভাতেই হাজির হন শত শত সমর্থক। আর এর মাধ্যমেই ফায়ের সামর্থ্যের ব্যাপারে ধারণা পায় সেনেগালবাসী।

সেনেগালের রাজনীতিতে ওসমান সনকো বিরোধী দলের নেতা হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে তারই অংশগ্রহণের কথা ছিল। কিন্তু সনকো নির্বাচনে অংশ নিতে পারবেন না ভেবেই প্ল্যান বি হিসেবে ফায়েকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। সনকো ও ফায়ে গঠন করেন ‘পাস্তেফ পার্টি’ । দুজনকেই বিদ্রোহের অভিযোগে কারাগারে যেতে হয়। মামলায় সনকোর বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়। ফলে তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি। আর তখনই মঞ্চে আবির্ভাব ঘটে ফায়ের। নির্বাচনে জয়ের পর বিদায়ী প্রেসিডেন্ট ম্যাকি সালসহ মোট সাতজন প্রার্থী​ অভিনন্দন জানিয়েছেন বাসিরুকে।

ফায়ের দৃষ্টিকোণ থেকে ১৯৬০ সালের পর থেকে যাঁরা দেশ পরিচালনা করেছেন, তাঁরা প্রত্যেকেই ব্যর্থ হয়েছেন। সেনেগালের প্রেসিডেন্ট  নির্বাচিত হওয়ার পরই ফায়ে ঘোষণা করেন, ফ্রান্সের ঔপনিবেশিক ফ্রাঁ মুদ্রা সরিয়ে তিনি নতুন সেনেগালিজ বা আঞ্চলিক পশ্চিম আফ্রিকান মুদ্রা দিয়ে প্রতিস্থাপন করতে চান। তার গৃহীত কর্মসূচির মধ্যে থাকছে দারিদ্র্য, অবিচার এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের মতো বিষয়গুলো। এছাড়া  সেনেগালের মানুষের স্বার্থে গ্যাস, তেল, মৎস্য সম্পদ ও প্রতিরক্ষা চুক্তিগুলো সঠিকভাবে করার প্রতিশ্রুতিও দেন তিনি।

বিভি/এমএফআর

মন্তব্য করুন: