• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী মিশন:

ইসরাইলে ইরানি হামলা জাতিসংঘ ঘোষণা অনুযায়ী বৈধ প্রতিরক্ষা

প্রকাশিত: ১২:৫৪, ১৪ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ইসরাইলে ইরানি হামলা জাতিসংঘ ঘোষণা অনুযায়ী বৈধ প্রতিরক্ষা

সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে বিমান হামলার জবাবে গতরাতে ইরান ইসরাইলি ভূখণ্ডে যে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তা সমর্থন করে বক্তব্য দিয়েছে জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী মিশন।

শনিবার রাতে নিউ ইয়র্কে প্রকাশিত এক বিবৃতিতে ওই মিশন বলেছে, “দামেস্কে আমাদের কূটনৈতিক স্থাপনায় ইহুদিবাদী সরকারের আগ্রাসনের জবাবে ইরানের সশস্ত্র বাহিনী যে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তা জাতিসংঘ ঘোষণার ৫১ নম্বর ধারা অনুযায়ী সম্পূর্ণ বৈধ।”

বিবৃতিতে বলা হয়, “প্রতিশোধমূলক হামলাটিকে সমাপ্তিমূলক বলে ধরে নিতে হবে।”

জাতিসংঘে নিযুক্ত ইরান মিশন একইসঙ্গে সতর্ক করে দিয়ে বলেছে, যদি ইসরাইল সরকার আরেকটি ভুল করে তাহলে ইরানের পরবর্তী প্রতিক্রিয়া হবে ‘উল্লেখযোগ্য মাত্রায় ভয়ঙ্করতর।’

বিবৃতির শেষাংশে বলা হয়েছে, এই সংঘাত হচ্ছে ইরান ও দখলদার ইসরাইল সরকারের মধ্যে এবং মার্কিন যুক্তরাষ্ট্র যেন এ সংঘাত থেকে নিজেকে দূরে রাখে।

এর আগে জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী মিশন গত বৃহস্পতিবার জানিয়েছিল, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরাইলি হামলার নিন্দা জানালে তেহরানের পক্ষ থেকে প্রতিশোধ নেয়ার প্রয়োজন হতো না।

সামাজিক মাধ্যম এক্স-এ প্রকাশিত এক পোস্টে ওই মিশন বলেছিল, “জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যদি দামেস্কে আমাদের কূটনৈতিক মিশনে ইহুদিবাদী সরকারের আগ্রাসনের নিন্দা জানাত এবং হামলায় দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করত তাহলে এই দখলদার শক্তিকে শাস্তি দেয়ার হয়তো প্রয়োজন হতো না।”

দামেস্কের ইরান দূতাবাস সংলগ্ন কনস্যুলেট ভবনেগত ১ এপ্রিলের ইসরাইলি বিমান হামলায় ভবনটি সম্পূর্ণ বিধ্বস্ত হয় এবং এর ফলে দু’জন ব্রিগেডিয়ার জেনারেলসহ ৭ ইরানি সামরিক উপদেষ্টা শাহাদাতবরণ করেন। শহীদ দুই জেনারেল হলেন আইআরজিসির কুদস ফোর্সের অন্যতম কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা জাহেদি ও তার ডেপুটি ব্রিগেডিয়ার জেনারল মোহাম্মাদ হাদি হাজি রাহিমি।

দামেস্কের ইরান মিশন আক্রান্ত হওয়ার পর ইরানের শীর্ষস্থানীয় রাজনৈতিক ও সামরিক কর্মকর্তারা প্রতিশোধ গ্রহণের প্রত্যয় জানান। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ইসরাইলকে একটি থাপ্পড় মারা হবে। এরপর তিনি গত বুধবার ঈদের নামাজের খুতবায় বলেন, ইসরাইলকে শাস্তি পেতে হবে এবং তাকে শাস্তি দেয়া হবে।

সুত্র: পার্সটুডে

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2