• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইরানে পাল্টা হামলা চূড়ান্ত করেছে ইসরায়েল

প্রকাশিত: ১৭:০৬, ১৫ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:২৯, ১৫ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ইরানে পাল্টা হামলা চূড়ান্ত করেছে ইসরায়েল

ছবি: ফাইল ফটো

ইরানে এবার পাল্টা হামলার পরিকল্পনা চুড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলে চালানো হামলার জবাবে এই হামলা হবে বলে জানিয়েছে আইডিএফ। 

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে। 

জবাবে গত শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমান ঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান। 

আইডিএফ রবিবার (১৪ এপ্রিল) রাতে জানিয়েছে, পশ্চিমা নেতাদের সতর্কতা সত্ত্বেও যুদ্ধ-বিষয়ক মন্ত্রিসভা (ইরানের বিরুদ্ধে) আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক উভয় পদক্ষেপই অনুমোদন করেছে। 

ইরানি হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছিলেন, ইরানের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ না নিতে। একই সঙ্গে তিনি নেতানিয়াহুকে তার দেশের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ‘সতর্কতার সঙ্গে ভাবারও’ পরামর্শ দেন। 

বাইডেনের পরামর্শ মেনে ইসরায়েল যদিও তাৎক্ষণিকভাবে ইরানে আক্রমণ করেনি। তবে ইসরাইল বলেছে, ইরানে নিজের বেছে নেওয়া উপায় ও সময়ে হামলার অধিকার ইসরায়েলের আছে। জাতিসংঘে পাঠানো এক চিঠিতে ইসরায়েল আরও বলেছে, ইরান ইসরায়েলে আক্রমণের মধ্য দিয়ে বিপৎসীমার সব রেখাই অতিক্রম করেছে। সূত্র: দ্য টেলিগ্রাফ

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2