• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভুল করে ইউরোপের মোস্ট ওয়ান্টেড মাফিয়াকে ছেড়ে দিলো স্পেন

প্রকাশিত: ০৮:৫০, ২৫ এপ্রিল ২০২৪

আপডেট: ০৮:৫২, ২৫ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ভুল করে ইউরোপের মোস্ট ওয়ান্টেড মাফিয়াকে ছেড়ে দিলো স্পেন

মক্রো মাফিয়ার নেতা করিম বোয়াখরিচান একটি অর্থপাচার মামলার তদন্তের সূত্র ধরে গত জানুয়ারিতে স্পেনের মালাগা প্রদেশের মারবেল্লা শহরে গ্রেপ্তার হন। পরে বিলিয়নিয়ার এই মাদক সম্রাটকে প্রত্যর্পণের মাধ্যমে দেশে ফিরিয়ে নেয়ার আবেদন করে ডাচ কর্তৃপক্ষ। তবে স্পেনে আমলাতান্ত্রিক জটিলতা এবং প্রত্যর্পণ আবেদনের বিভ্রান্তির কারণে ভুল করে বোয়াখরিচানকে কিছু শর্তের অধীনে জেল থেকে ছেড়ে দেয় কর্তৃপক্ষ। সেই ছাড়া পাওয়ার পর একরকম হাওয়ায় মিশে গেছেন ইউরোপের কুখ্যাত এই মাফিয়া নেতা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, স্প্যানিশ কর্তৃপক্ষ আশা করছে, তারা শিগগিরই বোয়াখরিচানকে খুঁজে বের করতে সক্ষম হবেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) বিষয়টি নিয়ে সাংবাদিকদের কাছে স্প্যানিশ বিচার মন্ত্রী ফ্যালিক্স বোলাওস স্বীকার করেছেন, বোয়াখরিচানের পালিয়ে যাওয়ার ঘটনাটি খুবই দুশ্চিন্তার। তবে তিনি আশ্বাস দিয়েছেন, নিরাপত্তা বাহিনী যত দ্রুত সম্ভব তাঁকে ধরে আইনের কাছে সোপর্দ করবে।

ডাচ গণমাধ্যমের দাবি, সম্প্রতি নেদারল্যান্ডসের রাজকন্যা অ্যামেলিয়াকে অপহরণ হুমকির সঙ্গেও এই মাফিয়ার যোগসূত্র আছে। পরে খবর প্রকাশিত হয়, অপহরণের হুমকি পেয়ে নিজের দেশ ছেড়ে গত বছর স্পেনে পালিয়ে গিয়েছিলেন ডাচ রাজকুমারী। প্রায় এক বছরের বেশি সময় ধরে তিনি সেখানেই বসবাস করছেন।

৪৬ বছর বয়সী বোয়াখরিচান ইউরোপের দেশগুলোতে একজন মোস্ট ওয়ান্টেড অপরাধী। গত পাঁচ বছর ধরে তাকে হন্যে হয়ে খুঁজছিল ইন্টারপোল। ধারণা করা হয়, ২০১৪ সালে গুলিতে নিহত হওয়ার আগে তার ভাই সামির বোয়াখরিচান নেদারল্যান্ডস ও মরক্কো ভিত্তিক মক্রো মাফিয়ার বিশাল একটি শাখা তৈরি করেছিলেন। এই শাখা নেদারল্যান্ডস এবং বেলজিয়ামকে কেন্দ্র করে পুরো অঞ্চলজুড়ে বিস্তৃত ছিল। ভাইয়ের মৃত্যুর পর তার অপরাধ সাম্রাজ্যের নিয়ন্ত্রণ নিজের হাতে তুলে নেন করিম বোয়াখরিচান। তার গ্রেপ্তারের মধ্য দিয়ে ইউরোপের মাফিয়া সাম্রাজ্যে ক্ষমতার লড়াই কিছুটা শান্ত হয়ে এসেছিল।

বিভি/এমএফআর

মন্তব্য করুন: