• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে পালালো শতাধিক বন্দী! (ভিডিও)

প্রকাশিত: ১৫:৪৪, ২৬ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ

একেই বলে ঝোপ বুঝে কোপ মারা। বৃষ্টি শুধু গরম থেকেই মুক্তি দেয়না, মুক্ত করে বন্দী দশা থেকেও। ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে পালিয়ে গেলো একশোরও বেশি বন্দী।

চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে আফ্রিকার দেশ নাইজেরিয়ায়। ভারী বৃষ্টিপাতে দেশটির রাজধানীর কাছে সুলেজা কারাগারের বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশের মধ্যে প্রাচীর ও আশেপাশের ভবনও রয়েছে। আর সেই সুযোগেই কারাগারে বন্দী অন্তত ১১৯ জন আসামি পালিয়ে যান।

কারাগারটি ছিলো মাঝারি নিরাপত্তার। ফলে ভারী বৃষ্টিপাতের কারণে কারাগারের প্রাচীর এবং আশপাশের কিছু ভবনের একাংশ ভেঙে যায়। আর সেই যুযোগ কাজে লাগাতে একদমই ভুল করেনা সেখানকার বন্দীরা। তবে এই ঘটনায় উভয় সংকটে পড়েছে দেশটির প্রশাসন। চাইলেই পলাতকদের নাম ঘোষণা করতে পারছেনা তারা। কেননা অনেক বন্দী এতক্ষণে পালিয়ে সাধারণ লোকালয়ে মিশে গেছে। এমন অবস্থায় তাদের নাম-পরিচয় প্রকাশ পেলে দেশটির সাধারণ জনগণের নিরাপত্তা হুমকিতে পড়তে পারে। তবে জানা গেছে, বোকো হারাম ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠীর সদস্যদের এই সুলেজা কারাগারে আটকে রাখা হয়েছিলো।

আবুজা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে সুলেজার অনেক কারাগার ভবন ঔপনিবেশিক যুগে নির্মিত হয়েছিল। তাই সেখানকার বেশিরভাগ স্থাপনা পুরানো এবং দুর্বল হয়ে পড়েছিলো।

নাইজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী, ওলুবুনমি টুনজি-ওজো বলেন, "একসাথে ১১৯ জন পালিয়ে গেছে। তবে আমরা ১০ জন কে ইতোমধ্যে আটক করেছি। বাকিদের খোঁজার চেষ্টা চলছে। আসলে অনেক কারাগার ভবন সেই ঔপনিবেশিক আমলের তৈরি। এই কারাগারটির কথাই ভাবুন। উপচে পড়া ভিড়ে ঠাসা ছিলো এটি। কিন্তু যেভাবেই হোক আমাদের নিশ্চিত করতে হবে ভবিষ্যতে এমন ঘটনা যেনো আর না ঘটে।"

নাইজেরিয়ায় জেল থেকে পালানোর ঘটনা নতুন কিছু নয়।  কারাগারগুলোতে অতিরিক্ত বন্দী, স্বল্প তহবিল ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার জন্য এমন পরিস্থিতি তৈরি হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দুর্বল অবকাঠামো ও জঙ্গি হামলায় দেশটির কারাগার থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে। ২০২২ সালে জুলাইয়ে রাজধানী আবুজার একটি কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগারে আইএসের হামলায় প্রায় ৪৪০ জন বন্দী পালিয়ে যায়। তার বছর খানেক আগে বন্দুকধারীদের আক্রমণে প্রতিবেশী কোগি রাজ্যের একটি কারাগার থেকে ২০০ জনেরও বেশি বন্দী পালিয়ে যায়। আলোচিত সেই ঘটনায় হত্যা করা হয় একজন পুলিশ সদস্যকে।

২০২০ সাল থেকে এখন পর্যন্ত নাইজেরিয়ার বিভিন্ন কারাগার থেকে পাঁচ হাজারেরও বেশি কয়েদি পালিয়ে গেছে। তাই বর্তমানে নাইজেরিয়ার জনগণের নিরাপত্তা নিশ্চিতে রীতিমত চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশটির সরকার।

বিভি/এমএফআর

মন্তব্য করুন: