• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যুক্তরাষ্ট্রে বেপরোয়া অভিযানে হতবাক শিক্ষার্থীরা

প্রকাশিত: ১১:২৪, ২ মে ২০২৪

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রে বেপরোয়া অভিযানে হতবাক শিক্ষার্থীরা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়ার পর অন্যান্য অঙ্গরাজ্যের বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলন দমনের অভিযানে নেমেছে পুলিশ। বেপরোয়া অভিযানে শিক্ষার্থীরা হতবাক হলেও নিউইয়র্ক মেয়র এরিক অ্যাডামসের দাবি, আন্দোলনে বাইরের ইন্ধনের প্রমাণ মিলেছে।

নিউইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের নজিরবিহীন ধরপাকড়ের পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে। শিগগিরই ক্যাম্পাসটি উন্মুক্ত করে পুলিশ প্রত্যাহারের দাবিতে বুধবার সংবাদ সম্মেলন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

পাল্টাপাল্টি সংঘর্ষ আর তাবু উচ্ছেদের সাঁড়াশি অভিযানে ২৮০ জনের বেশি শিক্ষার্থীকে আটকের খবর জানিয়েছে পুলিশ। সেখানে বহিরাগতদের ইন্ধন ও সহায়তার প্রমাণ মিলেছে বলে দাবি করেছেন শহরের মেয়র।

নিউইয়র্কে অবস্থিত ফোর্ডহ্যাম ইউনিভার্সিটিতে প্রতিবাদ কর্মসূচিতে বাধা দিয়ে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। অভিযান চালানো হয়েছে নিউইয়র্ক সিটি কলেজে। নামিয়ে ফেলা হয়েছে ফিলিস্তিনের পতাকা। ইউনিভার্সিটি অব উইসকনসিনে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের বল প্রয়োগে ধস্তাধস্তি হয়। ভেঙে দেওয়া হয় ক্যাম্পাসে স্থাপন করা ফিলিস্তিনের সমর্থক শিক্ষার্থীদের তাবু।

সেখানেও পুলিশের গ্রেফতার এড়াতে পারেনি শিক্ষার্থীরা। একই অবস্থা ইউনিভার্সিটি অব অ্যারিজোনায়। পুলিশের ধরপাকড়ের পর বুধবার সকালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় আবারও সংঘবদ্ধ হয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রশাসনের হুঁশিয়ারি অমান্য করে প্রতিবাদ কর্মসূচি বহাল রেখেছেন ইউনিভার্সিটি অব টেক্সাসের শিক্ষার্থীরা।

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2