• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ই-মেইলে বোমা হামলার হুমকি, দিল্লি জুড়ে আতঙ্ক (ভিডিও)

প্রকাশিত: ১৫:০১, ২ মে ২০২৪

ফন্ট সাইজ

একে একে আদরের বাচ্চাদের স্কুল থেকে বাইরে নিয়ে আসছে অভিভাবকেরা। সবার চোখে-মুখে আতঙ্ক। যে কোনো সময় ফাটতে পারে বোমা এমন হুমকিতেই প্রণভয়ে স্কুল ত্যাগ করছে কোমলমতীরা।

বলিডেরর থ্রিলার সিনেমার মত এমন ঘটনা ঘটেছে ভারতে। একটু দুটি নয়, দেশটির প্রায় দুশটির ও বেশি স্কুলে হুমকি এসেছে বোমা হামলার। আর সেই হুমকির পর উত্তেজনা ছড়িয়ে পড়ে দেশজুড়ে।

হুমকির পর স্কুল ক্যাম্পাসগুলোতে ছুটে যায় দিল্লি পুলিশের বম্ব ডিসপোজাল স্কোয়াড ও ফায়ার সার্ভিস। ভারতের রাজধানী নয়াদিল্লি ও পার্শ্ববর্তী নয়ডা শহরের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান খালি করে ব্যাপক তল্লাশি চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব স্কুলে বোমা ও বিস্ফোরক পুঁতে রাখা হয়েছে জানিয়ে ই-মেইলে হুমকি পাওয়ার পর কর্তৃপক্ষ পুলিশের সহায়তায় স্কুল খালি করে ব্যাপক তল্লাশি শুরু করে। 

বুধবার ভোর থেকে স্কুল গুলোতে মেইল আসা শুরু হয়। প্রথমে খবর মিলেছিল, বুধবার সকালে আট থেকে ১২টি স্কুলে বোমা রাখা আছে বলে হুমকি আসে মেইলে। এরপর আরও একাধিক স্কুল কর্তৃপক্ষ একই হুমকির কথা প্রশাসন ও দিল্লি পুলিশকে জানায়। প্রতিটি স্কুলে একই পদ্ধতিতে হুমকি দেওয়া হয়েছে। ক্লাস কিংবা পরীক্ষা কোনো কিছুর তোয়াক্কা না করেই স্কুল ক্যাম্পাস ছাড়তে থাকে সবাই।  দিন যত গড়াতে থাকে ধীরে ধীরে ততই বাড়তে থাকে আতঙ্ক। একযোগে বোমা হামলার এমন হুমকির পর রাজধানীতে ব্যাপক তুলকালাম শুরু হয়। 

পুলিশ সন্ধান চালিয়ে দেখেছে একটিমাত্র আইপি অ্যাড্রেস থেকে ই-মেইল পাঠানো হয়েছে। যে ই-মেইল থেকে মেইল পাঠানো হয়েছে সেটির ডোমেইন রাশিয়ার। তবে রাশিয়া থেকেই ই-মেইল পাঠানো হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। ২৮১ শব্দের দীর্ঘ ইমেলটিতে বলা হয় "স্কুলে অনেক বিস্ফোরক ডিভাইস রয়েছে" পাশাপাশি কুরআনের দুটি বাক্যাংশও যোগ করা হয় বলে জানা গেছে।

এখন পর্যন্ত কোনো সন্দেহজনক বস্তু বা বিস্ফোরকের সন্ধান মেলেনি। তাই ই-মেইলে আসা এমন হুমকিকে গুজব বলেই দাবী করছে ভারতের সরকার।  তবে অনেকেই এটিকে গুজব মানতে নারাজ। ভারতে জাতীয় নির্বাচনের সময় রাশিয়ার আইপি এড্রেস ব্যবহার করে আতঙ্ক ছড়ানো চীনের কোনো কারসাজি কিনা সেটি নিয়েই এখন প্রশ্ন তুলছেন অনেকে। ঘটনাটির সাথে পাকিস্তানের গোয়ন্দা সংস্থা আইএসআই এর কোনো যোগসূত্র আছে কিনা সেটি নিয়েও চলছে অনুসন্ধান।

সময় যতই গড়াচ্ছে ততই বেড়ে যাচ্ছে হুমকি পাওয়া স্কুলের সংখ্যা। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, এখন পর্যন্ত ২৫৪ টি স্কুলে ই-মেইলের মাধ্যমে হুমকি এসেছে। এর মধ্যে ২৪২টি দিল্লিতে, নয়ডায় চারটি, গাজিয়াবাদে দুটি এবং গুরুগ্রামে ছিল ছয়টি। হুমকিটি এই চারটি শহরের কয়েক হাজার শিক্ষার্থীকে প্রভাবিত করেছে।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2