• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

তালেবানের সংগে আলোচনা: আফগানিস্তানে ত্রাণ দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২৩:০৭, ১১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
তালেবানের সংগে আলোচনা: আফগানিস্তানে ত্রাণ দেবে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে মানবিক ত্রাণ দিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন তালেবান শাসকরা। গত অগাস্টে মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়ার পর রবিবার কাতারে প্রথমবারের মত দু'পক্ষ সরাসরি বৈঠকে বসে। বৈঠক শেষে বিবৃতিতে তালেবান এই তথ্য জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, ত্রাণ ছাড়াও এই আলোচনায় নিরাপত্তা ও সন্ত্রাসবাদ সংক্রান্ত উদ্বেগ, চরমপন্থি গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণে আনা এবং মার্কিন নাগরিকসহ বিদেশিদের আফগানিস্তান থেকে বের করে নিয়ে যাওয়া বিষয়েও কথা হয়েছে।

তালেবানের বিবৃতিতে বলা হয়, মানবিক সহায়তা যাদের প্রাপ্য তাদের কাছে স্বচ্ছতার সংগে তা পৌঁছে দেওয়ার কাজে দাতব্য সংগঠনগুলোর সংগে কাজ করবে তালেবান। এ ছাড়াও তারা বিদেশি নাগরিকদের চলাচলের সুবিধা নিশ্চিত করবে।

এদিকে মার্কিন কর্মকর্তারা এই আলোচনাকে খোলামেলা এবং পেশাদারিত্ব-সম্পন্ন বলে উল্লেখ করেছেন। একই সংগে তারা এও জানিয়েছেন যে, তালেবানকে তাদের কর্মকাণ্ডের ভিত্তিতেই মূল্যায়ন করা হবে।

এই বৈঠকের অর্থ তালেবানকে স্বীকৃতি দেওয়া নয় বলেও জোর দিয়ে বলেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন মুখপাত্র নেড প্রাইস বলেছেন, আফগান জনগণের কাছে সরাসরি জোরদার মানবিক সহায়তা পৌঁছে দেওয়া নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

তালেবানের হাতে আফগানিস্তানের মার্কিন সমর্থিত সরকারের পতনের পর দেশটি গুরুতর মানবিক সংকটের সম্মুখীন বলে ত্রাণকর্মীরা মনে করছেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত মাসে জেনেভায় এক সম্মেলনে হুঁশিয়ারি দেন যে আফগানিস্তানে সরকারি সেবা ভেঙে পড়ার মুখে, এবং দারিদ্র্য হারও ব্যাপকভাবে বাড়ছে।

এরমধ্যে মাথাচাড়া দিয়েছে ইসলামিক স্টেট। সন্ত্রাসী এই সংগঠনকে ঠেকাতে সহায়তার দরকার নেই বলে জানিয়েছে তালেবান।

আফগানিস্তানে এখন প্রায়ই ইসলামিক স্টেট অব খোরাসান বা আইএসকে'র যে তৎপরতা দেখা যাচ্ছে। তা মোকাবিলার জন্য ওয়াশিংটনের সংগে কোনো সহযোগিতার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে তালেবান।

কাতারে তালেবানের মুখপাত্র সুহায়েল শাহীন বার্তা সংস্থা এপিকে বলেছেন, তারা নিজেরাই আইএসকে'র হুমকি মোকাবিলা করতে সক্ষম।

বিভি/এমএস

মন্তব্য করুন: