• NEWS PORTAL

  • সোমবার, ১৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হুঁশিয়ারি

ইউক্রেনে রাসায়নিক অস্ত্রের হামলা হলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে

প্রকাশিত: ১৭:৩৬, ১৩ মার্চ ২০২২

আপডেট: ১৮:২১, ১৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনে রাসায়নিক অস্ত্রের হামলা হলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে

জো বাইডেন ও পুতিন

ইউক্রেনে রাসায়নিক অস্ত্রের হামলা হলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে, ইউক্রেনে সামরিক সহায়তায় আরো ২০ কোটি ডলার সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে তাঁর প্রশাসন।

শুক্রবার রাতে হোয়াইট হাউজে প্রেস ব্রিফিংয়ে বাইডেন জানান, রুশ সেনারা ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে। আর এ বিষয়ে বেশ কিছু গোয়েন্দা তথ্যও রয়েছে বলে দাবী করেন তিনি। জানান, রুশ আগ্রাসন প্রতিহত করতে ইউক্রেনে আরো অস্ত্র পাঠাবে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে গত বছর একশ' ২০ কোটি ডলারের সামরিক সহায়তা ও প্রতিরক্ষা সামগ্রী পাঠায় যুক্তরাষ্ট্র।

এরই ধারাবাহিকতায় এবার আরো ২০ কোটি ডলারের একটি বিল ঘোষণা দিলো হোয়াইট হাউজ। এদিকে, রাসায়নিক অস্ত্রের মজুত নিয়ে গেল কয়েক দিন ধরেই পাল্টাপাল্টি দোষারোপ করছে ইউক্রেন ও রাশিয়া। ইউক্রেনে এরই মধ্যে রুশ সেনাদের ওপর রাসায়নিক হামলা হয়েছে বলে দাবি করে মস্কো। তবে একে ভিত্তিহীন উল্লেখ করে, অভিযোগের ধোয়া তুলে ক্রেমলিন ইউক্রেনে হামলা জোরদার করার পায়তারা করছে বলে মত যুক্তরাষ্ট্রের। 

এদিকে,  ইউক্রেনের পশ্চিমে পোল্যান্ড সীমান্তের কাছে একটি সামরিক ঘাঁটিতে বিমান হামলায় ৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি ও আলজাজিরা। এই ঘটনায় আহত হয়েছেন আরো ৫৭ জন। 
লভিভের গভর্নরের বরাতে গণমাধ্যম দুটি বলছে, রুশ সেনারা যে সামরিক ঘাঁটিতে রকেট নিক্ষেপ করেছে, তা আন্তর্জাতিক শান্তিরক্ষা ও নিরাপত্তা কেন্দ্র (আইপিএসসি) হিসেবে ব্যবহৃত হয়। এই ঘাঁটিতে ৩০টি রকেট নিক্ষেপ করা হয়েছে বলে গণমাধ্যমে এসেছে। 
 
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ টুইটার হ্যান্ডেলে এই হামলাকে ইউরোপীয় ইউনিয়ন-ন্যাটো সীমান্তের কাছে শান্তি ও নিরাপত্তায় নতুন সন্ত্রাসী হামলা বলে মন্তব্য করেন। 
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। যুদ্ধে ২৫ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন বলে বিভিন্ন আর্ন্তজাতিক গণমাধ্যমে খবর এসেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইউক্রেনের দাবি, যুদ্ধে রাশিয়ার ১২ হাজার এবং ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত হয়েছে।  
এছাড়া যুদ্ধে ইউক্রেনের ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর জানিয়েছে জাতিসংঘ। এর মধ্যে ৪১ জন শিশু রয়েছে। 

মন্তব্য করুন: