• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তবু ভারতের পাশেই আমেরিকা

প্রকাশিত: ২২:৪৪, ১৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
তবু ভারতের পাশেই আমেরিকা

সংগৃহিত

সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে কিছুটা টানাপোড়েন দেখা দিয়েছিল ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কে। বার বার আহ্বান জানানোর পরও ভারত রাশিয়ার বিপক্ষে না গিয়ে নিরপেক্ষ অবস্থানে ছিল। যা নিয়ে কিছুটা ক্ষুব্ধ ছিলেন খোদ জো বাইডেনও। সেই হিসেবে ধারণা করা হয়েছিল এবার বোধয় সম্পর্কে ভাটা পড়তে যাচ্ছে দু’দেশের। 

তবে পাকিস্তানে ভারতীয় মিসাইলের আঘাত প্রসঙ্গে আবারও স্পষ্ট হলো আমেরিকা এখনও ভারতের পাশেই রয়েছে। মঙ্গলবার (১৫ মার্চ) ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস-এর এক সংবাদে এমনই দাবি করা হয়েছে। গণমাধ্যমটির বাংলা ভার্ষনে শিরোনাম করেছে ‘মিসাইল দুর্ঘটনা ইস্যুতে মুখ খুলল ওয়াশিংটন, পাকিস্তান নয়, ভারতেরই পাশে আমেরিকা’।  

গণমাধ্যমটি বলছে,  পাকিস্তানে ভারতীয় মিসাইলের আঘাত কাণ্ডে দিল্লির পাশে দাঁড়িয়েছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে ভারত থেকে সম্প্রতি যে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানে অবতরণ করেছে তা দুর্ঘটনা ছাড়া আর কিছু ছিল না। এই বিষয়ে প্রশ্ন করা হলে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘আমাদের কাছে এমন কোনও ইঙ্গিত নেই যে কারণ আমরা মনে করব যে আমাদের ভারতীয় পার্টনাররা যা বলছে তা ভুল। তারা এই ঘটনাটিকে দুর্ঘটনা বলেছে। তাহলে এটি দুর্ঘট ছাড়া অন্য কিছু নয়।’

তিনি আরও বলেন, ‘যেকোনও ফলোআপের জন্য আমরা অবশ্যই আপনাকে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের কাছে পাঠাব। ঠিক কী ঘটেছিল তা ব্যাখ্যা করার জন্য তারা ৯ মার্চ একটি বিবৃতি জারি করে। এর বাইরে আমাদের অন্য কোনও মন্তব্য নেই।’

এর আগে গত ৯ মার্চ একটি ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে প্রবেশ করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাছে একটি কোল্ড স্টোরেজে আঘাত করে মিসাইলটি। এর আগে আকাশপথে বেশ কয়েকটি বিমানকে ঝুঁকির মুখে ফেলে সেই মিসাইল। যদিও এই ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। এই ঘটনাকে ভারত ভুলবসত বললেও পাকিস্তান দাবি করেছে এটি ইচ্ছাকৃত হামলা।

বিভি/কেএস

মন্তব্য করুন: