• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শাহবাজ শরিফই কী পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?

প্রকাশিত: ১৬:২৩, ৩১ মার্চ ২০২২

আপডেট: ১৬:৩২, ৩১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
শাহবাজ শরিফই কী পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?

শাহবাজ শরিফ

আস্থা প্রস্তাবের ওপর ভোটের আগেই পদত্যাগ করতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, এমন শংকা করছেন অনেকেই। এই আলোচনার মধ্যেই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়েও শুরু হয়েছে জল্পনা-কল্পনা। এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে গুঞ্জন উঠেছে ইমরান খানের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

বুধবার (৩০ মার্চ) পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারির এক ঘোষণার পর এই গুঞ্জন আরও স্পষ্ট হয়েছে। বিলাবল ভুট্টো সাংবাদিক সম্মেলনে ঘোষণা দিয়েছেন, ‘পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন শাহবাজ শরিফ’।

তিনি আরও বলেন, ‘ইমরান খান সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। তিনি আর প্রধানমন্ত্রী নন। পার্লামেন্টের অধিবেশনে ভোট দিয়ে বিষয়টি নিশ্চিত করতে হবে। এর পর আমাদের কাজ হবে স্বচ্ছ নির্বাচন করে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করা।” 

ইমরান খানকে সরাতে পিপিপি-র সঙ্গে মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তানও (এমকিউএম-পি) হাত মিলিয়েছে বলে জানিয়ে, এমকিউএম-পি-কে ধন্যবাদও জানান বিলাবল।


কে এই শাহবাজ শরিফ?

শাহবাজ হলেন পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি-র বিরোধী দলনেতা এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। তাঁর আরেক পরিচয় তিনি পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট। শাহবাজ ২০১৮ সাল থেকে পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির বিরোধী দলনেতার অবস্থানে রয়েছেন। এর আগে তিনি পঞ্জাব প্রদেশের তিন বারের মুখ্যমন্ত্রী ছিলেন। 

১৯৯৯ সালে পাকিস্তানে সেনা অভ্যুত্থানের সময় শাহবাজ তাঁর পরিবার নিয়ে সৌদি আরবে আশ্রয় নেন। তারপর ২০০৭ সালে পাকিস্তানে ফিরে আসেন। ওই বছরই তিনি দ্বিতীয় বারের জন্য পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2