• NEWS PORTAL

  • রবিবার, ১২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়, ৯০ দিনের মধ্যে নির্বাচন হচ্ছে না

প্রকাশিত: ১৩:২৫, ৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৩:২৭, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়, ৯০ দিনের মধ্যে নির্বাচন হচ্ছে না

পাকিস্তানের প্রেসিডেন্ট দেশটির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাদ্যবাধকতা রয়েছে। কিন্তু এই সময়ে পাকিস্তানে জাতীয় নির্বাচন সম্ভব নয় বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। মঙ্গলবার (৫ এপ্রিল) দেশটির প্রভাবশালী গণমাধ্যম দ্যা ডন জানিয়েছে, এ ক্ষেত্রে আইনি ও প্রক্রিয়াগত জটিলতার কথা বলেছে সংস্থাটি।

নাম প্রকাশ না করার শর্তে নির্বাচন কমিশনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা অভিমত দিয়েছেন, জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিতে অন্তত ৬ মাস সময় প্রয়োজন। কারণ বেশ কিছু আসনের সীমানা চিহ্নিতকরণ, বিশেষ করে খাইবার পাখতুনখোয়া প্রদেশে আসন সংখ্যা বাড়ানোয় সেখানে সীমানা চিহ্নিতকরণ একটি বড় সমস্যা। আগামী তিন মাসের মধ্যে সীমানা নির্ধারণ শেষ করা যাবে। এরপর নির্বাচন।

ওই কর্মকর্তা জানান, ভোটার তালিকা হালনাগাদ করা প্রয়োজন রয়েছে। এসব জটিলতা ছাড়াও নির্বাচনী উপকরণ সংগ্রহ ও কর্মীদের প্রশিক্ষণ দেওয়াও অন্যতম একটি চ্যালেঞ্জ।

রবিবার পাকিস্তানের জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন। পরে অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ার পর ইমরান লিখিতভাবে পার্লামেন্ট ভেঙে দেওয়ার প্রস্তাব জানান ইমরান। এরপর প্রেসিডেন্ট সেই প্রস্তাব অনুমোদন করে পার্লামেন্ট ভেঙেও দেন। 

সংবিধান অনুযায়ী আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা দেশটিতে।

বিভি/এনএম

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2