• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মিসরের কারাগারে অনশনে আলোচিত আবদেল ফাত্তাহ

প্রকাশিত: ১৭:৪৯, ৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৭:৫২, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
মিসরের কারাগারে অনশনে আলোচিত আবদেল ফাত্তাহ

আলা আবদেল ফাত্তাহ (পুরোনো ছবি)

মিসরের অধিকারকর্মী আলা আবদেল ফাত্তাহ কারাগারে সপ্তাহজুড়ে অনশন শুরু করেছেন। দেশটির ২০১১ সালের তাহরির স্কয়ারের বিক্ষোভের নেতৃত্বদানকারী এই নেতার মা লায়লা সয়েফ সোমবার (৪ এপ্রিল) গণমাধ্যমের কাছে এই দাবি করেন।

আবদেল ফাত্তাহ’র মা বলেন, কারাগারে তাকে বই পড়া কিংবা ব্যায়ামের অনুমতি দেয়া হচ্ছে না। ফাত্তাহ কারাগারের অবস্থা পরিবর্তনের দাবি তুলে রমজানের প্রথমদিন থেকে খেতে অস্বীকৃতি জানাচ্ছেন। 

কারাগারটি যে কোন আইনের প্রতি শ্রদ্ধাশীল না থাকার বিষয়ে পরিচিত জানিয়ে লায়লা সয়েফ দাবি করেন, তাঁর ছেলেকে নির্জন কারাকক্ষে কঠোর পর্যবেক্ষণে রাখা হয়েছে।  

উল্লেখ্য, মিসরে ২০১১ সালের তাহরির স্কয়ারের বিক্ষোভের নেতৃত্বদানকারীদের একজন ছিলেন আবদেল ফাত্তাহ। ওই বিক্ষোভের ফলে তিন দশক ক্ষমতায় থাকার পর ক্ষমতাচ্যুত হয়েছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক। ২০১৩ সালে তখনকার মিসরীয় সেনাপ্রধান দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থান ঘটিয়েছেন। এরপর থেকে দেশটিতে ভিন্নমতাবলম্বীদের ওপর অব্যাহত ধরপাকড় শুরু হয়। 

২০১৪ ও ২০১৯ সালে আবদেল ফাত্তাহকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সবশেষ ২০১৯ সালের সেপ্টেম্বরে গ্রেফতারের পর ভুয়া খবর প্রচারের দায়ে দোষী সাব্যস্ত করে আবারও ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয় আবদেল ফাত্তাহকে। সেই থেকে তিনি কায়রোর তোরা কারাগারে আটক রয়েছেন। 

গ্রেফতারের সময় থেকেই তাঁর পরিবার দাবি করে আসছে, কারাগারে তাকে বই, রেডিও কিংবা ঘড়ি দেখতেও দেওয়া হচ্ছে না। কারাকক্ষের বাইরে তাকে হাঁটতে দেওয়া হচ্ছে না। আদালতের যাওয়া ছাড়া কারাকক্ষ থেকে তিনি বের হতে পারছে না। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিসরীয় কর্তৃপক্ষ।

বিভি/কেএস

মন্তব্য করুন: