• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রথমবারের মতো ক্ষয়-ক্ষতির কথা স্বীকার করলো ক্রেমলিন

প্রকাশিত: ১৫:৪০, ৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
প্রথমবারের মতো ক্ষয়-ক্ষতির কথা স্বীকার করলো ক্রেমলিন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে এই প্রথমবারের মতো নিজেদের ক্ষতির কথা স্বীকার করেছে ক্রেমলিন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ স্কাই নিউজকে বলেন, “আমাদের সেনাদের উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের জন্য এটি বিশাল শোচনীয় একটি ঘটনা।”  

রাশিয়ার প্রধানমন্ত্রী মিশুস্তিন বলেন, যুদ্ধ শুরুর পর থেকেই পশ্চিমারা নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে, রাশিয়া তিন দশক ধরে সবচেয়ে কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। 
এদিকে, ইউক্রেনে রাশিয়ার এই আগ্রাসনে ইতিমধ্যে ৪০ লাখের ও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছে, ধ্বংসস্তুপে পরিণত হয়েছে অনেক শহর, হতাহত হয়েছে অনেক মানুষ। 

২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে করা আক্রমণকে রাশিয়া নিরস্ত্রীকরণ ও ‘নব্য নাৎসীমুক্ত’ করতে বিশেষ ‘সামরিক অভিযান’ বলে দাবি করে আসছে। কিন্তু, রাশিয়ার এই দাবিকে মিথ্যা  বলে অভিহিত কিইভ ও তাদের পশ্চিমা মিত্ররা। 
বৃহসপতিবার (৭ এপ্রিল) জাতিসংঘের সাধারণ পরিষদে ‘চলমান মানবাধিকার ও মানবিক সংকটে গভীর উদ্বেগ’ প্রকাশ করে রাশিয়াকে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে বরখাস্ত করা হয়। 

ইউক্রেনের বুচা শহরের বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগে রাশিয়াকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করতে আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। মস্কো বলছে, বুচার মৃতদেহের ছবিগুলো সাজানো যা মস্কোর বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপকে বৈধ্যতা দিতে ও শান্তি আলোচনাকে লাইনচ্যুত করতে ব্যবহার করা হয়েছে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন: