• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যুক্তরাষ্ট্রের চিঠি নিয়ে পাকিস্তানের সংসদে তুলকালাম

প্রকাশিত: ১৮:০১, ৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রের চিঠি নিয়ে পাকিস্তানের সংসদে তুলকালাম

শাহ মাহমুদ কুরেশি। ছবি: ইয়ন নিউজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণী সংসদ অধিবেশন চলছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির ভাষণের মধ্য দিয়ে দেড় ঘণ্টার জন্য মুলতবি হওয়া অধিবেশনটি পুনরায় শুরু হয়েছে। পুনরায় শুরু হওয়ার পরই ঝড় ওঠে দেশটির সংসদের। ইস্যু ছিল যুক্তরাষ্ট্রের চিঠি।

শাহ মাহমুদ কুরেশি তার ভাষণে মার্কিন উপ প্রতিরক্ষা মন্ত্রী ডোনাল্ড লু’র চিঠি নিয়ে আলোচনা শুরু করেন। লু’র চিঠি উদ্ধৃত করে ইমরান খান সরকারকে উৎখাতে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র প্রমাণিত হয়েছে বলে দাবি করেন তিনি। পাকিস্তানের জিও টিভি খবরটি জানিয়েছে।

মাহমুদ কুরেশি বলেন, ‘আমি রোযা রেখেছি. আমি মিথ্যা বলতে পারি না। এটি লুর চিঠি একটি খাঁটি দলিল ছিল।

গত মাসের শুরুতে অনাস্থা কাণ্ডে বিদেশি হুমকির মুখোমুখি হওয়ার দাবি করে ইমরান খান। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু কর্তৃক হুমকি যুক্ত চিঠি প্রেরণের দাবি তুলেন তিনি।

ভারত সফরে থাকা মার্কিন কর্মকর্তা ডোনাল্ড লুকে ইমরানের অভিযোগের বিষয়ে জিজ্ঞাসা করলে এড়িয়ে যান তিনি। লু বলেন, আমরা পাকিস্তানের সংবিধান ও আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল।

গত ৮ মার্চ পাকিস্তান জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধীদলগুলো। কয়েক দফা স্থগিত শেষে ৩ এপ্রিল এ বিষয়ে ভোটাভুটি হওয়ার কথা ছিল। এরই মধ্যে গত ৭ এপ্রিল পাকিস্তানের সর্বোচ্চ আদালত অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্তকে অবৈধ হিসেবে রায় দেয়। সেই সঙ্গে ৯ এপ্রিল অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেয়। আজ সেই ভোট চলছে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2