• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

২৪ এপ্রিল ইমানুয়েল মাখোঁর ভাগ্য নির্ধারণ

প্রকাশিত: ০৮:৪৮, ১১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
২৪ এপ্রিল ইমানুয়েল মাখোঁর ভাগ্য নির্ধারণ

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় আগামী ২৪ এপ্রিল দ্বিতীয় দফায় বা রানঅফে গড়াচ্ছে নির্বাচন। সেদিন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও তার প্রতিদ্বন্দ্বী ডানপন্থী প্রার্থী মেরিন লে পেনের ভাগ্য নির্ধারণ হবে।

বেশ কয়েকটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, রোববার প্রথম রাউন্ড ভোটে মাখোঁ ২৮ থেকে ২৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। আর লে পেন পেয়েছেন ২৩ থেকে ২৪ দশমিক ৪ শতাংশ ভোট।

স্থানীয় সময় রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার দিনের শেষে আনুষ্ঠানিকভাবে এ তথ্য নিশ্চিত করা হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

ফরাসি নির্বাচনী ব্যবস্থা অনুযায়ী, কোনো একজন প্রার্থী প্রথম দফা নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট না পেলে, শীর্ষে থাকা দুই প্রার্থী পরবর্তী ধাপে অর্থাৎ দ্বিতীয় দফায় বা রানঅফ নির্বাচনে অংশ নেবেন।

ফ্রান্সে এবারের প্রেসিডেন্ট নির্বাচনের কঠিন লড়াইয়ে দুপুর ১টা পর্যন্ত আনুমানিক ২৫ দশমিক ৫ শতাংশ ভোট পড়েছিল। ২০১৭ সালের নির্বাচনে একই সময়ে ২৮ দশমিক ৫ শতাংশ ভোট পড়েছিল।

মাখোঁ সে বছর ৬৬ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন। গত ২ দশকে কোনো ফরাসি প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে জয়ী হতে পারেননি। ইমানুয়েল মাখোঁ এ ইতিহাস ভেঙে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হবেন, এক মাস আগেও এ ধারণা অক্ষুণ্ণ ছিল ফ্রান্সে। শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি, দুর্বল বিরোধী দল এবং ইউক্রেনের যুদ্ধ থামাতে ভূমিকা রাখায় প্রশংসিত হয়েছেন তিনি।

বিভি/এনএম

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2