• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কিয়েভ অঞ্চলে ৯ শতাধিক বেসামরিক মানুষের মরদেহের সন্ধান

প্রকাশিত: ১৪:৫০, ১৬ এপ্রিল ২০২২

আপডেট: ২২:২৭, ১৬ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
কিয়েভ অঞ্চলে ৯ শতাধিক বেসামরিক মানুষের মরদেহের সন্ধান

ছবিঃ এপি

সিবিএস নিউজে বলা হয়েছে, রুশ সেনাদের ফিরে যাওয়ার পর ইউক্রেনের কিয়েভ অঞ্চলে প্রায় ৯ শতাধিক বেসামরিক মানুষের মরদেহ পাওয়া গেছে। পুলিশের বরাতে সিবিএস নিউজ বলছে, এসব মানুষের অধিকাংশকেই গুলি করে মারা হয়েছে। 

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশ জানিয়েছে, রাজধানীর আশেপাশের এলাকায় বেশিরভাগ নিহতকেই বন্দুকযুদ্ধের মাধ্যমে হত্যা করা হয়েছে। ধ্বংসস্তূপের নীচে এবং গণকবরে মৃতদেহগুলি একের পর এক বাড়তে থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে। 
নিউইয়র্ক পোস্ট বলছে, রাজধানীর আঞ্চলিক পুলিম বাহিনীর প্রধান অ্যান্ড্রি নেবিটভ বলছে, কিয়েভ অঞ্চলে যে সব মৃতদেহ পাওয়া যাচ্ছে তার ৯৫ শতাংশকে গুলি করে হত্যা করা হয়েছে। তবে, লক্ষ্যনীয় বিষয় হলো, রাশিয়ান সেনারা সেসব নাগরিককে হত্যা করেছে যারা মনে প্রাণে ইউক্রেনীয়। 

আরও পড়ুন:

হিন্দুস্থান টাইমস’নেবিটভকে উদ্ধৃত করে বলেছে, অধিকাংশ বেসামরিক লোকজনকে রাস্তায় হত্যা করা হয়েছে, যাদের উদ্ধার করা হয়েছে তাদের ফরেনসিকের জন্য পাঠানো হয়েছে। গণকবর এবং ধ্বংসস্তুপের নিচ থেকে প্রতিনিয়তই মৃতদেহ উদ্ধার করা হচ্ছে, যোগ করেন তিনি। 
বুচা থেকে সবচেয়ে বেশি মৃতদেহ উদ্ধার করা হচ্ছে বলে জানান এই পুলিম কর্মকর্তা। তিনি বলেন, বুচা থেকে ৩৫০ এর অধিক ইউক্রেনীয় সেনার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মারিউপোলের বাসিন্দারা বলছেন, যুদ্ধাপরাধ এড়াতে রুশ সেনারা বহু মরদেহ মাটিচাপা দিয়েছে। 

গত ১২ এপ্রিল ইউক্রেন সফরে গিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর বলেছেন, ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে, বিষয়টি বিশ্বাস করার যথেষ্ট ‘যুক্তিসঙ্গত ভিত্তি’ রয়েছে।

বিভি/এসআই

মন্তব্য করুন: