• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কিয়েভের মর্গে শত শত মরদেহ: ইউক্রেন

প্রকাশিত: ০৭:৩৪, ২২ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
কিয়েভের মর্গে শত শত মরদেহ: ইউক্রেন

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও এর আশপাশের এলাকাগুলো থেকে রুশ সেনাদের প্রত্যাহার করা হয়েছে। এই অঞ্চলের মর্গগুলোতে প্রতিদিন জমা হচ্ছে শত শত মরদেহ। এক ইউক্রেনীয় কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, রাজধানী কিয়েভে বিভিন্ন মর্গে ১ হাজার ২০ জন বেসামরিকের মরদেহ জমা হয়েছে। বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিবিসির লাইভ প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে মর্গে ওই মরদেহগুলো রাখা হয়েছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান অ্যান্ড ইউরো-আটলান্টিক ইন্টিগ্রেশন অব ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ওলগা স্তেফানিশিনা।

কিয়েভের সিনিয়র এক পুলিশ কর্মকর্তা এএফপিকে বলেন, কিয়েভের কাছে বরদিয়াংকা শহরে ৯ জন বেসামরিক লোকের মরদেহ পাওয়া গেছে। এসব মৃতদেহের অনেকের শরীরে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে। এখনো এরকম অনেকের মৃতদেহ পাওয়া যাচ্ছে। এসব মৃতদেহের শরীরে স্পষ্ট নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে।

কিয়েভের পুলিশ বাহিনী প্রধান আন্দ্রিয়ে নিবিটোভ বলেন, ‘দখলদার বাহিনী এসব লোককে হত্যা করেছে এবং বেশ কয়েকজনের শরীরে নির্যাতনের আলামত পাওয়া গেছে। তিনি জোর দিয়ে বলেন, এরা বেসামরিক লোক। রুশ বাহিনী ইচ্ছাকৃতভাবে এসব বেসামরিক লোককে গুলি করে মেরেছে, যারা কোনোদিন প্রতিরোধ যুদ্ধে অংশ নেয়নি।
তিনি আরও বলেন, বরোদইয়াংকা শহরে দুইটি কবর খুঁজে পেয়েছে পুলিশ। এই দুই কবর খুঁজে পাওয়ার পরেই ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী জানিয়েছেন, কিয়েভের মর্গে হাজারের বেশি মরদেহ জমা হয়ে আছে। যার বেশিরভাগই বেসামরিক নাগরিকদের।

কবর খুঁজে পাওয়ার পর আন্দ্রিয়ে নিবিটোভ বলেন, এক কবরে তিনজনের মরদেহ পাওয়া গেছে, যার মধ্যে ১৫ বছর বয়সি এক মেয়ে শিশু আছে। আরেক কবরে ছয়জনের লাশ পাওয়া গেছে।

বিভি/এএন

মন্তব্য করুন: