• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দ্বিতীয় দফায় ভোট চলছে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে

প্রকাশিত: ১৯:৫৬, ২৪ এপ্রিল ২০২২

আপডেট: ২০:০৮, ২৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
দ্বিতীয় দফায় ভোট চলছে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে

ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে। ভোট চলবে স্থানীয় সময় রাত ৮টা পর্যন্ত। 

চার কোটি ৪৭ লাখ নাগরিক এবারের নির্বাচনে ভোট দিতে পারছেন। কিন্তু মধ্যদিনে ভোটারদের উপস্থিতি আগের নির্বাচনের তুলনায় অনেক কম ছিলো। 

এ সময়ে মাত্র ২৬ দশমিক চার শতাংশ ভোটার কেন্দ্রে এসেছেন। কিন্তু সপ্তাহ দুয়েক আগে প্রথম দফার নির্বাচনে ভোটার উপস্থিতি ছিলো আরও কম।

১২ জন প্রার্থী প্রথম দফা নির্বাচনে অংশ নিয়েছিলেন। ওই দফায় মাক্রোঁ পেয়েছিলেন ২৭.৮৫ শতাংশ ভোট, ল্য পেন পেয়েছিলেন ২৩.১৫ শতাংশ ভোট৷ বামপন্থি জঁ লুক মেলাশঁ পেয়েছিলেন ২১.৯৫ শতাংশ ভোট। (সূত্র- ডয়েচে ভেলে) 

আরও পড়ুন:

সবশেষ জরিপ বলছে, মাক্রোঁ ৫৩ থেকে ৫৬ শতাংশ ভোট পাবেন, অন্যদিকে, ল্য পেন ৪৪ থেকে ৪৭ শতাংশ ভোট পেতে পারেন। অথচ ২০১৭ সালে মাক্রোঁ ৬৬ শতাংশ এবং ল্য পেন মাত্র ৩৪ শতাংশ ভোট পেয়েছিলেন। সমীক্ষায় মাক্রোঁ এগিয়ে থাকলেও অল্প ব্যবধানের কারণে অনিশ্চয়তা থেকে যাচ্ছে। (সূত্র- ডয়েচে ভেলে) 

আগের নির্বাচনে পরিবর্তনের অঙ্গীকার করে বহু প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। কিন্তু অনেকের দাবি, সেসব প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হয়েছেন ম্যাক্রোঁ।

প্রেসিডেন্ট হিসেবে তার শাসনকালে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। করোনা মহামারির আঘাতসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির ঝক্কিও সইতে হয়েছে ইউরোপীয় দেশটির নাগরিকদের।

অন্যদিকে মেরিন ল্য পেনও তার আগের ভুল থেকে শিক্ষা নিয়েছেন। ২০১৭ সালের নির্বাচনে ম্যাক্রোঁর কাছে বড় ব্যবধানে হেরে গিয়েছিলেন তিনি। তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করেছেন তিনি। এবার যদি তিনি হেরে যান, তবে এটিই হবে তার শেষ নির্বাচন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ১০ এপ্রিল প্রথম দফা ভোটে কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় দফা ভোট। 

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2