• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ন্যাটো ছায়াযুদ্ধ শুরু করেছে, তৃতীয় বিশ্বযুদ্ধ বাধবে: রাশিয়া

প্রকাশিত: ১০:৫৬, ২৭ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ন্যাটো ছায়াযুদ্ধ শুরু করেছে, তৃতীয় বিশ্বযুদ্ধ বাধবে: রাশিয়া

সের্গেই ভিক্টোরোভিচ লাভরভ

দুই মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। নিই থামার কোনো আভাস। সম্প্রতি ইউক্রেনের বন্দর শহর মারিউপুল ও খোরসানের দখল নেওয়ার দাবি করেছে রুশ বাহিনী। এখন চলছে ডানবাস অঞ্চল দখল নেওয়ার প্রবল চেষ্টা। কিন্তু রাশিয়া যেমন হামলার তীব্রতা বাড়িয়েছে একইসঙ্গে প্রতিরোধও বাড়িয়েছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে ইউক্রেনকে নানান যুদ্ধসামগ্রী দিয়ে সহযোগিতা করছে ন্যাটোভুক্ত দেশগুলো।

যদিও ইউক্রেনকে ন্যাটোভুক্ত দেশগুলোর অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা ভালোভাবে নিতে পারছে না রাশিয়া। তাইতো ইউক্রেনকে সহযোগিতা করলে তৃতীয় বিশ্বযুদ্ধ বাধিয়ে দেওয়ার হুমকি দিয়েছে দেশটি। গতকাল একটি রুশ সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এমন হুশিয়ারি দিয়েছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভিক্টোরোভিচ লাভরভ।

সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে লাভরভ বলেছেন, ‘রাশিয়াকে নিশানা করতেই ওই সমস্ত অস্ত্র পাঠানো হচ্ছে। শূল কথা হলো, রাশিয়ার সঙ্গে ছায়াযুদ্ধ শুরু করে দিয়েছে ন্যাটোবাহিনী। আর যুদ্ধ মানে কিন্তু যুদ্ধই।’

ওই সাক্ষাৎকারে তৃতীয় বিশ্বযুদ্ধ বাধার আশঙ্কা প্রকাশ করেছেন লাভরভ। তিনি বলেন, ‘পরিস্থিতি গুরুতর হচ্ছে। তা কোনো মতে আর অস্বীকার করা যায় না।’

প্রসঙ্গত আজ যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ৪০টিরও বেশি দেশের মধ্যে নিরাপত্তা বৈঠক হওয়ার কথা। যুদ্ধ পরবর্তী পরিস্থিতিতে দেশগুলির নিরাপত্তা কীভাবে আরও জোরদার করা যায় সেটাই আলোচনার মূল বিষয়। পাশাপাশি, ইউক্রেনকে আরও সামরিক সাহায্য পাঠানোর বিষয়টিও বৈঠকে সমান গুরুত্ব পাচ্ছে। বৈঠকে যোগ দিয়েছে নরওয়ে, সুইডেনের মতো নিরপেক্ষ দেশগুলিও।

বিভি/কেএস

মন্তব্য করুন: