• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মেলিতোপোল জাদুঘরে লুটপাট চালিয়েছে রুশ সেনারা, দাবি ইউক্রেনের

প্রকাশিত: ১১:৫৭, ১ মে ২০২২

ফন্ট সাইজ
মেলিতোপোল জাদুঘরে লুটপাট চালিয়েছে রুশ সেনারা, দাবি ইউক্রেনের

ইউক্রেনের মেলিতোপোল শহরের ঐতিহাসিক জাদুঘরে লুটপাট চালিয়েছে রাশিয়ান সেনারা। সেখানে লুটপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে বলে দাবি করেছেন মেলিতোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ। খবর : উইপিআই ও নিউইয়র্ক টাইমস।

স্থানীয় গণমাধ্যমে পাওয়া খবর অনুযায়ী মেয়র ইভান বলেন, “রাশিয়ার দুর্বৃত্তরা আমাদের জাদুঘরে লুটপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে। কোথায় নিয়ে গিয়েছে তার কোনও হদিস মেলেনি। তবে আশা করছি এই মহামূল্যবান সামগ্রী আমাদের ফেরত দেওয়া হবে।”

এদিকে জাদুঘরের চেয়ারম্যান লীলা ইব্রাহিমোভা নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে প্রহরীকে অপহরণ করে। তার পর সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে যায়। অবাধে লুঠপাট চালিয়ে জাদুঘর ছেড়ে চলে যায়।

কী কী লুঠ করেছে রুশ সেনারা তারও একটি তালিকা দিয়েছেন ইব্রাহিমোভা। তার দাবি, রুশ সেনারা মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী লুঠ করেছে। তার মধ্যে রয়েছে অস্ত্রশস্ত্র। এ ছাড়াও শতাব্দীপ্রাচীন রুপোর কয়েন, পদক এবং বিরল প্রত্নসামগ্রী।

উল্লেখ্য, সাইথিয়ানরা হলো যাযাবর গোষ্ঠী। খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দে তারা ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে। বর্তমান ক্রাইমিয়ায় ছিল সাইথিয়ানদের রাজত্ব।

বিভি/এজেড

মন্তব্য করুন: