• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইউক্রেনে রাশিয়ার সাবমেরিন থেকে ভয়ঙ্কর কালিবার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৪, ৪ মে ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনে রাশিয়ার সাবমেরিন থেকে ভয়ঙ্কর কালিবার ক্ষেপণাস্ত্র হামলা

ফাইল ছবি

কৃষ্ণ সাগর থেকে সাবমেরিন ব্যবহার করে ইউক্রেনে দুটি কালিবার ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। বুধবার (৪ মে) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই দাবি করেছে। ব্যাপক ধ্বংসাত্মক এই মিসাইল ইউক্রেনে চলমান রুশ অভিযানে দ্বিতীয়বারের মতো সাবমেরিন ব্যবহার করে ছোড়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। 

এছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয় সাবমেরিন ব্যবহার করে কালিবার ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করেছে। তারা জানিয়েছে, সাবমেরিন থেকে ছোড়া মিসাইল দুটি অজ্ঞাতস্থানে আঘাত হেনেছে। 

এদিকে ইউক্রেনে হামলা করার আগে কৃষ্ণ সাগরে নিজেদের শক্তি মজুদ করে রাশিয়া। 

এই অঞ্চলটি থেকে যুদ্ধজাহাজ ব্যবহার করে প্রথম থেকেই মিসাইল হামলা করছে রাশিয়া৷ তাদের বেশ কয়েকটি উচ্চক্ষমতা সম্পন্ন যুদ্ধ জাহাজ ও সাবমেরিন এখানে অবস্থান করছে। তবে রাশিয়ার এ যুদ্ধ জাহাজগুলো লক্ষ্য করে ইউক্রেনও প্রায়ই হামলা করেছে। 

উল্লেখ্য, আফগানিস্তান ও ইরাকে মার্কিন বাহিনীর ব্যবহৃত টমা হক ক্ষেপণাস্ত্রের মতোই ব্যাপক ধ্বংসাত্মক এই কালিবার ক্ষেপণাস্ত্র। 

গত ১৫ এপ্রিল রাশিয়ার বিশাল যুদ্ধজাহাজ মস্কভা কৃষ্ণ সাগরের অতল গভীরে তলিয়ে যায়। 

ইউক্রেন দাবি করে, তাদের তৈরি ও ছোড়া নেপচুন মিসাইল মস্কভাতে আঘাত হানে। যার ফলে জাহাজটি ধ্বংস হয়ে ডুবে যায়।কিন্তু রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয় জাহাজটিতে আগুন লেগে এর অস্ত্রাগারে বিস্ফোরণ হয়। সে বিস্ফোরণের কারণে জাহাজটি ডুবে যায়। তবে মস্কভা ডুবে যাওয়ার পর রাশিয়া ইউক্রেনের মিসাইল কারখানাগুলো লক্ষ্য করে ব্যপক আক্রমণ শুরে করেছিল। সূত্র: আল জাজিরা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: