• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তালেবান সরকারের নির্দেশ, আফগান নারীরা মুখ খুলে বের হলেই গ্রেফতার

প্রকাশিত: ১৯:০৬, ৭ মে ২০২২

ফন্ট সাইজ
তালেবান সরকারের নির্দেশ, আফগান নারীরা মুখ খুলে বের হলেই গ্রেফতার

শুরুর দিকে শিথীল হলেও ক্রমেই কঠোরতা অবলম্বন করছে আফগানিস্তানের তালেবান সরকার। বাইরে বের হলে নারীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছেন আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা। তার নির্দেশ মোতাবেক শনিবার এ সংক্রান্ত একটি ডিক্রিও জারি করা হয়েছে। 

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদা নতুন ডিক্রি জারি করেছেন। ডিক্রিতে বলা হয়েছে- নারীদের মাথা থেকে পা পর্যন্ত বোরকা পরা উচিত, কারণ এটি ঐতিহ্যবাহী এবং সম্মানজনক। ধর্ম সংক্রান্ত মন্ত্রণালয়ের একজন মুখপাত্র কাবুলে এক সংবাদ সম্মেলনে ডিক্রিটি পড়ে শোনান।

সেখানে আরও বলা হয়েছে, কোনো নারী বাইরে মুখ ঢেকে বের না হলে তার বাবা বা নিকটতম পুরুষ আত্মীয়ের সঙ্গে সরকারি কর্মকর্তারা সাক্ষাৎ করবেন এবং তাকে গ্রেফতার করা হতে পারে কিংবা তিনি সরকারি চাকরিজীবী হলে তাকে বরখাস্ত করা হবে।  

তালেবান জানিয়েছে, মুখ ঢেকে রাখার জন্য বোরকা হচ্ছে আদর্শ। আফগানিস্তানে বেশিরভাগ নারীই মাথায় স্কার্প পরেন, কিন্তু কাবুলের মতো শহরাঞ্চলে অনেকেই তাদের ঢেকে রাখেন না। 

এর আগে গত মার্চে মেয়েদের উচ্চ বিদ্যালয় বন্ধ করে দিয়েছে তালেবান সরকার। ছাত্রীদের পোশাকবিধি নির্ধারণ না করা পর্যন্ত স্কুলগুলো বন্ধ থাকবে। বিদ্যালয় বন্ধের পর আন্তর্জাতিক চাপ আসলেও টলেনি তালেবান। এরপর নতুন করে এই নির্দেশনা দিলো তালেবান সরকার।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2