• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রথমবার নিজ দেশে তৈরি গাড়ি রপ্তানি করলো পাকিস্তান

প্রকাশিত: ১২:২৩, ১৩ মে ২০২২

ফন্ট সাইজ
প্রথমবার নিজ দেশে তৈরি গাড়ি রপ্তানি করলো পাকিস্তান

নিজেদের দেশে তৈরি গাড়ি রপ্তানি করলো পাকিস্তান। রাজনৈতিক অস্থিরতার মধ্যেও নিজেদের সক্ষমতার দৃষ্টান্ত স্থাপন করলো পাকিস্তান। দেশটির নতুন নীতি ‌‘অটো ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট অ্যান্ড এক্সপোর্ট পলিসি’র (এআইডিইপি ২০২১-২৬) অধীনে পাকিস্তান তাদের প্রথম গাড়ি রপ্তানি করেছে। 

শুক্রবার (১৩ মে) পাকিস্তানী গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এই খবর প্রকাশ করেছে। গাড়িটি তৈরি করেছে পাকিস্তানে স্থাপিত চীনা কোম্পানি মাস্টার চ্যাংন মোটরস।

বৃহস্পতিবার (১২ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে কোম্পানিটি জানিয়েছে, নতুন অটো পলিসির অধীনে, সকল ওইএমকে স্থানীয় শিল্পের উন্নয়ন এবং দেশের রপ্তানি সক্ষমতা প্রসারিত করতে যানবাহন রপ্তানির উদ্যোগ নিয়ে সফল হল পাকিস্তান। চাঙ্গান ওশান এক্স ৭ মডেলের গাড়ি দিয়ে পাকিস্তান আন্তর্জাতিক গাড়ি বাজারে প্রবেশ করল। চীনের বাইরে পাকিস্তানই একমাত্র দেশ যারা এই মডেলের গাড়ির সর্বশেষ মডেল উৎপাদন করছে।

কোম্পানির সিইও ড্যানিয়াল মালিক বলেছেন, পাকিস্তানে অটো শিল্পের জন্য একটি নতুন অধ্যায়ে নেতৃত্ব দিতে পেরে এবং বিশ্বব্যাপী পর্যায়ে তার দৃষ্টান্ত তৈরি করতে পেরে আমরা আনন্দিত এবং গর্বিত। পাকিস্তানে স্টেট-অফ-দ্যা-আর্ট প্ল্যান্ট স্থাপন মাত্র ১৩ মাসের রেকর্ড সময়ে সম্পন্ন হয়েছে এবং এখন বছরে ৫০ ইউনিট গাড়ি উৎপাদন করতে পারবে। 

এ কোম্পানিটি অচিরেই আরো ভিন্ন ধরনের মডেলের গাড়ি উৎপাদন করবে। মাস্টার চ্যাংন মোটরস লিমিটেডের ভাইস সিইও স্টিভেন ঝাও বলেছেন আমরা পাকিস্তান থেকে আমাদের আরএইচডি ওশান এক্স৭ এসইউভি রপ্তানি করতে পেরে খুব খুশি। 

বিভি/এজেড

মন্তব্য করুন: