• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পাম তেল নিয়ে বিশ্বকে সুখবর দিলো ইন্দোনেশিয়া

প্রকাশিত: ১৭:৫৮, ১৯ মে ২০২২

ফন্ট সাইজ
পাম তেল নিয়ে বিশ্বকে সুখবর দিলো ইন্দোনেশিয়া

গত মাসেই পামতেল রপ্তানিতে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছিলো ইন্দোনেশিয়া। এর ফলে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে ভোজ্যতেল নিয়ে সঙ্কট ও মূল্যবৃদ্ধির পরিস্থিতি তৈরি হয়। তবে নিষেধাজ্ঞার ঠিক তিন সপ্তাহ পরই আবার সুখবর দিয়েছে দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া। 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, কয়েক সপ্তাহের ব্যবধানে পাম তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইন্দোনেশিয়া। বিশ্বের সবচেয়ে বেশি পাম তেল রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়া গত ২৮ এপ্রিল পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বৃহস্পতিবার (১৯ মে) এক অনলাইন ব্রিফিংয়ে জানিয়েছে, পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হলো। অপরিশোধিত পাম তেল এবং পাম ওলিন এবং রান্নায় ব্যবহৃত তেলসহ অন্যান্য পরিশোধিত পণ্য রপ্তানি ২৩ মে থেকে পুনরায় শুরু হতে পারে।

ব্লুমবার্গে প্রকাশিত খবর অনুযায়ী, ইউক্রেনের যুদ্ধের কারণে গুরুত্বপূর্ণ সরবরাহ বন্ধ থাকার পরে বিশ্ব বাজারে স্বস্তি আনতে এমন সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। এর আগে ইন্দোনেশিয়া তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ায় বিশ্বব্যাপী পরিস্থিতি খারাপ হয়ে যায়। ইউক্রেনে রাশিয়া হামলা চালানোয় বিশ্বে তেল রপ্তানি বাধাগ্রস্ত হয়। খাদ্য থেকে সাবানসহ জ্বালানিতেও ব্যবহৃত হয় পাম তেল। কিন্তু ইন্দোনেশিয়া হঠাৎ করে পাম তেল রপ্তানি বন্ধ করায় এর প্রভাব পড়ে সাপ্লাই চেইনে।

বিভি/এজেড

মন্তব্য করুন: