• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে এবার ভয়াবহ বন্যা

প্রকাশিত: ০১:০৭, ২৪ জুন ২০২২

ফন্ট সাইজ
ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে এবার ভয়াবহ বন্যা

ভয়াবহ ভূমিকম্পে হাজারেরও বেশি মৃত্যুর শোক সামলাতে পারেনি আফগানিস্তান। এরই মধ্যে ভূমিকম্পের ধাক্কায় যখন হিমশিম খাচ্ছে আফগানিস্তান, তখনই দেশটিতে দেখা দিয়েছে বন্যা। এমনকি এই বন্যায় ৪ শতাধিক মানুষের মৃত্যুও হয়েছে বলে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম টোলো নিউজ।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সূত্র দিয়ে টোলো নিউজ জানিয়েছে, বুধবার আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৮টিতেই দেখা দিয়েছে আকস্মিক বন্যা। এই বন্যায় দেশজুড়ে এ পর্যন্ত ৪০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বন্যা কবলিত প্রদেশগুলো হলো কুনার, নানগারহার, নুরিস্তান, লাঘমান, পানশির, পারওয়ান, কাবুল, কাপিসা, ময়দান ওয়ার্দাক, বামিয়ান, গজনি, লোগার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া ও দাইকুন্দি।

স্থানীয়রা বলছেন, ‘কুন্দুজের শত শত একর জমি বন্যার পানিতে তলিয়ে গেছে এবং এখনও বন্যা পরিস্থিতির দৃশ্যমান কোনো উন্নতি হয়নি। ক্রমাগত অতিরিক্ত বর্ষণেই এই বন্যার আবির্ভাব।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাওলাউই শরফুদ্দিন মুসলিম বলেন, অতি বর্ষণ ও আকস্মিক বন্যায় আহতদের অধিকাংশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বন্যার কারণে যাদের ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে, তাদেরকে সরকারের পক্ষ থেকে তাঁবু দেওয়া হয়েছে। সার্বিক খোঁজ খবর রাখা হচ্ছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: