• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

বন্দুক নিয়ন্ত্রণ আইনে স্বাক্ষর করলেন বাইডেন

প্রকাশিত: ১৩:০১, ২৬ জুন ২০২২

ফন্ট সাইজ
বন্দুক নিয়ন্ত্রণ আইনে স্বাক্ষর করলেন বাইডেন

অবশেষে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাশ হলো যুক্তরাষ্ট্রে। দেশটিতে ক্রমাগত বন্দুক হামলায় প্রাণহানি বন্ধে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে একটি বিল পাস করেছিল মার্কিন কংগ্রেস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সে বিলে স্বাক্ষর করার পর তা আইনে পরিণত হলো। খবর: বিবিসি।

শনিবার (২৫ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, প্রায় ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র আইন পেল যুক্তরাষ্ট্র।

আইনটি পাস করার পর প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘যদিও আমি যা চাই এই বিলটি পুরোপুরি তা হয়নি, তবে এতে এমন কিছু পদক্ষেপ রয়েছে যা মানুষের জীবন বাঁচাতে সাহায্য করবে। আমি দীর্ঘকাল ধরে এটা বলে আসছি।’

উল্লেখ্য, গত মাসে নিউইয়র্কের বাফেলোতে একটি সুপারমার্কেটে ১০ জন এবং টেক্সাসের উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনায় ২১ জন নিহত হন। এর মধ্যে উভালদের ওই স্কুলের ১৯ জন শিশু শিক্ষার্থী ছিল। এ ছাড়া হাসপাতাল ও গির্জায় বন্দুক হামরায় কয়েকজন নিহত হন। এসব ঘটনার পর যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক আইন কঠোর করার জোর দাবি ওঠে।

নতুন আইনে যা রয়েছে:

১. বন্দুক সহিংসতা রোধে প্রণীত নতুন এই আইনের অধীনে ২১ বছরের কমবয়সী ক্রেতাদের অতীত কঠোরভাবে যাচাই করা হবে।

২. এ ছাড়া মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম এবং স্কুলে নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে যুক্তরাষ্ট্রের ফেডারেল তহবিলে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হবে।

৩. একইসঙ্গে হুমকি হিসেবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘লাল পতাকা’ আইন প্রয়োগ করতে তহবিল বরাদ্দের মাধ্যমে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করা হবে।

৪. অবিবাহিত অন্তরঙ্গ সঙ্গীকে নির্যাতনে অভিযুক্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি নিষিদ্ধ করতে তথাকথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করা।

বিভি/এনএ

মন্তব্য করুন: