• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা হামলার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৯, ২ জুলাই ২০২২

ফন্ট সাইজ
রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা হামলার অভিযোগ

স্নেক আইল্যান্ড

স্নেক আইল্যান্ডে সেনা প্রত্যাহারের একদিন পরই কৃষ্ণসাগরের দ্বীপটিতে ফসফরাস বোমা হামলার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। এ ছাড়া অব্যাহত রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনের পূর্বাঞ্চলের বিভিন্ন আবাসিক স্থাপনা। লিসিচানস্কের একটি তেল পরিশোধনাগার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর দোনেৎস্ক শুক্রবার অবিরাম গোলাবর্ষণে এখনও প্রকম্পিত। একের পর এক হামলায় সেখানকার ঘরবাড়ি, বিভিন্ন আবাসিক স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। চলছে উদ্ধার কার্যক্রম। 

প্রতিবেদনে বলা হয়েছে, লুহানস্ক প্রদেশের শহর লিসিচানস্কে বোমা হামলার পর পরই সেখানকার একটি গুরুত্বপূর্ণ তেল পরিশোধনাগার নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। হামলায় আবাসন ও খাদ্য সংকটে মানবেতর জীবনযাপন করছেন সেখানকার নাগরিকরা। উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভেও অব্যাহত রুশ ক্ষেপণাস্ত্র হামলা। এমনকি পূর্বাঞ্চলীয় সেভেরোদনেৎস্ক আর ওডেসাও পরিণত হয়েছে বিধ্বস্ত নগরীতে। 

এদিকে কৃষ্ণসাগর থেকে রুশ সেনা প্রত্যাহারের একদিন পরই সেখানে ফসফরাস বোমা ব্যবহার করে হামলার অভিযোগ উঠেছে মস্কোর বিরুদ্ধে। কিয়েভের অভিযোগ, শুক্রবার ক্রিমিয়ান উপদ্বীপ থেকে ফসফরাস বোমা নিক্ষেপকারী দুটি রুশ এস-৩০ যুদ্ধবিমান দ্বীপের ওপর দিয়ে উড়ে যায়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: