• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

তাইওয়ানের প্রধানমন্ত্রী বললেন চীন দুষ্ট প্রতিবেশী

প্রকাশিত: ১৫:৪২, ৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
তাইওয়ানের প্রধানমন্ত্রী বললেন চীন দুষ্ট প্রতিবেশী

চীনকে দুষ্ট প্রতিবেশী বলেছেন তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চাং। বৃহস্পতিবার (০৪ আগস্ট) চীনের সামরিক মহড়ার সময় তাইওয়ান ও জাপানের কাছে ক্ষেপণাস্ত্র এসে পড়ায় পুরো অঞ্চলে উত্তেজনা দেখা যাচ্ছে। এ ঘটনায় তিনি এমন মন্তব্য করেন। খবর: ডয়চে ভেলে।

বৃহস্পতিবার কমপক্ষে চারটি ক্ষেপণাস্ত্র তাইওয়ানের রাজধানী তাইপের উপর দিয়ে উড়িয়ে সমুদ্রে নিক্ষেপ করেছে চীন। তবে সেগুলো বায়ুমণ্ডলের উপর দিয়ে উড়ে যাওয়ায় সরাসরি কোনো হুমকি সৃষ্টি করেনি বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এই মহড়ার ফলে তাইওয়ানে চরম অস্বস্তি সৃষ্টি হয়েছে। 

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চাং শুক্রবার (৫ আগস্ট) সাংবাদিকদের বলেন, চীন নির্বিচারে সামরিক মহ়ড়া চালিয়ে বিশ্বের সবচেয়ে ব্যস্ত জলপথ ধ্বংস করে দিচ্ছে। চীন একটি দুষ্ট প্রতিবেশী।

গতকালের ঘটনার পর তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, তার দেশ সংঘাত উসকে দেবে না, শুধু সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা জোরালোভাবে রক্ষা করবে।

জাপানের কাছাকাছি ক্ষেপণাস্ত্র পড়ায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের নয়টি ক্ষেপণাস্ত্রের মধ্যে পাঁচটি সে দেশের বিশেষ অর্থনৈতিক এলাকার উপর পড়েছে৷ ফলে দেশটি কূটনৈতিকভাবে চীনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।

হোয়াইট হাউসের পক্ষ থেকে চীনের সামরিক মহড়াকে ‘দায়িত্বজ্ঞানহীন' আচরণ হিসেবে বর্ণনা করা হয়েছে। তবে আগামী কয়েক দিনেও চীন এমন মনোভাব দেখিয়ে যাবে বলে ওয়াশিংটন মনে করছে।

চীন রবিবার দুপুর পর্যন্ত এই মহড়া চালাবে বলে জানিয়েছে। এর আগে তাইওয়ানের এত কাছে কোনো সামরিক মহড়া চালায়নি সে দেশ।

বিভি/এনএ

মন্তব্য করুন: