• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানের চিড়িয়াখানায় জুটছে না সিংহের খাবার

প্রকাশিত: ২৩:২১, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানের চিড়িয়াখানায় জুটছে না সিংহের খাবার

পাকিস্তানের ‘লাহোর সাফারি জু’ নামে একটি চিড়িয়াখানার সংগ্রহে থাকা ১২টি সিংহ নিলামে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। অর্থনৈতিক সংকটের মারাত্মক পর্যায়ে পাকিস্তান।

এই পদক্ষেপ নেওয়ার কারণ হিসেবে চিড়িয়াখানার উপ পরিচালক তানভির আহমেদ জানজুয়া বলেন, ‘বাজারে প্রতিদিনই মাংসের দাম বাড়ছে।এদের প্রতিদিনের খাদ্য যোগান দেওয়ার মতো বাজেট বর্তমানে আমাদের কাছে নেই।’

পাকিস্তানের জাতীয় দৈনিক ডনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ ব্যাপারে বলেন, ‘আমাদের সংগ্রহে বর্তমানে ২৯টি সিংহ রয়েছে। তারমধ্যে ১২টিকে আমরা নিলামে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামী ১১ আগস্ট চিড়িয়াখানা চত্বরে হবে এই নিলাম আয়োজন।’

জানজুয়া জানান, নিলামে প্রতিটি সিংহের দাম ন্যূনতম দেড় লাখ পাকিস্তানি রুপি ধার্য করা হবে। তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশা করছে, প্রতিটি সিংহ ২ লাখ রুপিরও বেশি দামে বিক্রি হবে।

তবে টাকা থাকলেই যে কেউ নিলামে অংশ নিতে পারবেন— ব্যাপারটি এমন নয়। যারা এ নিলামে অংশ নিতে ইচ্ছুক, তাদেরকে অবশ্যই প্রাদেশিক সরকারের কাছে নিবন্ধন করতে হবে এবং সিংহ কেনার পর তার দেখভাল করা ও যত্ন নেওয়ার সামর্থ্য রয়েছে— এ বিষয়ক প্রমাণ ও নথি দেখাতে হবে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে।

পাকিস্তানে অবশ্য বাঘ, সিংহ, চিতাবাঘ কেনার ঘটনা খুব বিরল নয়। দেশটির ধনী লোকজনদের অনেকেই নিজেদের বাড়িতে এসব প্রাণী রাখেন। এ ব্যাপারটিকে পাকিস্তানে আভিজাত্যের স্মারক হিসেবে দেখা হয়।

বিভি/এনএ

মন্তব্য করুন: