• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট গোপন নথি জব্দ করেছে এফবিআই

প্রকাশিত: ১১:২৬, ১৩ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট গোপন নথি জব্দ করেছে এফবিআই

ছবি: মার-এ-লাগো রিসোর্ট

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসায় তল্লাশি চালিয়ে ১১ সেট অতি গোপন নথি জব্দ করেছে। শুক্রবার (১২ আগস্ট) ট্রাম্পের পাম বিচের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশি চালিয়ে নথিগুলো উদ্ধার করা হয়। বৃটিশ গণমাধ্যম বিবিসি তাদের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, শুক্রবার (১২ আগস্ট) এক বিচারক সার্চ ওয়ারেন্টের সাত-পাতার নথি প্রকাশ করেন। তারপর ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার করা সামগ্রির একটি তালিকা প্রকাশ করে এফবিআই। তালিকায় বেশ কিছু ছবি, হাতে লেখা নোট, ‘ফ্রান্সের প্রেসিডেন্ট’ সম্পর্কিত সুনির্দিষ্ট নয় এমন তথ্য এবং ট্রাম্পের দীর্ঘদিনের সহযোগী রজার স্টোনের পক্ষে লেখা চিঠি রয়েছে। পাশাপাশি এফবিআই চার সেট অতি গোপনীয় নথি এবং তিন সেট গোপনীয় উপকরণ জব্দের কথাও জানিয়েছে। 

গত বৃহস্পতিবার (৪ আগস্ট) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তল্লাশি পরোয়ানার বিষয়বস্তু প্রকাশ করতে বিচারককে অনুরোধ জানান। ওই পরোয়ানার ভিত্তিতেই গত সোমবার (৮ আগস্ট) মার-এ-লাগোতে তল্লাশি চালায় এফবিআই।

এই তল্লাশিকে ট্রাম্প রাজনৈতিক প্রতিশোধ হিসেবে দেখছেন। ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে  তিনি লিখেন, উদ্ধারকৃত আইটেমগুলো ‘সব ডিক্লাসিফাইড’ এবং নিরাপদে সংরক্ষণ করা হয়েছিল। 

গোপনীয় নথি এবং উপকরণ সরানো আইনে নিষিদ্ধ করা হয়েছে। এই অপরাধের সাজা বাড়ান তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন এতে দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2