• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডের জন্য আবেদন করছেন গোটাবায়া

প্রকাশিত: ২২:০৫, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডের জন্য আবেদন করছেন গোটাবায়া

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এখন নিজের স্ত্রী ও ছেলেকে নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে চান। এজন্য গ্রিন কার্ড পেতে আবেদন প্রক্রিয়া শুরু করছেন। বৃহস্পতিবার শ্রীলঙ্কার জাতীয় দৈনিক ডেইলি মিরর এক প্রতিবদেনে জানিয়েছে এ তথ্য।

সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, গোটাবায়ার আইনজীবীরা ইতোমধ্যে গ্রিনকার্ডের আবেদনের জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহসহ যাবতীয় প্রক্রিয়া শুরু করেছেন।

বর্তমানে স্ত্রীসহ থাইল্যান্ডের একটি হোটেলে অবস্থান করছেন গোটাবায়া। এর মধ্যে শ্রীলঙ্কায় ফেরার কথাও শোনা যাচ্ছে। আগামী ২৫ আগস্ট শ্রীলঙ্কায় ফিরতে পারেন তিনি।

সরকারি সূত্র বলেছে, গত মাস থেকেই যুক্তরাষ্ট্রে গোটাবায়া রাজাপাকসের আইনজীবীরা তার গ্রিন কার্ড পাওয়ার জন্য আবেদনপ্রক্রিয়া শুরু করেন। গোটাবায়ার স্ত্রী আইয়োমা রাজাপাকসে মার্কিন নাগরিক। স্ত্রীর সূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করার যোগ্যতা রয়েছে তার।

গোটাবায়ার নিজেরও একসময় মার্কিন নাগরিকত্ব ছিল। কিন্তু ২০১৯ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা শুরু করার আগে সেই নাগরিকত্ব ত্যাগ করেন তিনি। কারণ, দেশটির আইনে দুই দেশের নাগরিকের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর অনুমতি নেই।

ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডে গিয়ে তিনি মুক্তভাবে ঘোরার আশা করেছিলেন। কিন্তু নিরাপত্তা উদ্বেগ দেখিয়ে থাইল্যান্ড সরকার তাকে বাইরে যেতে নিষেধ করেছে। যে কারণে তিনি বাইরে বের হতে পারেন না। তার নিরাপত্তার জন্য থাইল্যান্ড পুলিশের স্পেশাল ব্রাঞ্চ ব্যুরোর নিরাপত্তা কর্মকর্তারা সাদাপোশাকে দায়িত্ব পালন করছেন।

গত মাসে তীব্র বিক্ষোভের মুখে রাজাপাকসে দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপ যান। সেখান থেকে পরে তিনি সিঙ্গাপুরে যান। সেখানে ভিসার মেয়াদ শেষ হওয়ার পর সস্ত্রীক থাইল্যান্ডের উদ্দেশে রওনা দেন গোটাবায়া।

বিভি/এনএ

মন্তব্য করুন: