• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিশ্বে জনপ্রিয় নেতার তালিকায় শীর্ষে মোদি

প্রকাশিত: ১৩:৪৬, ২৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বিশ্বে জনপ্রিয় নেতার তালিকায় শীর্ষে মোদি

বিশ্বে জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায় এক নাম্বার অবস্থানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৭৫ শতাংশ জনপ্রিয়তা নিয়ে তিনি তালিকায় প্রথম স্থানে। মর্নিং কনসাল্ট নামক একটি প্রতিষ্ঠান এই জরিপ পরিচালনা করে থাকেন। 

এএনআই’র প্রতিবেদনে বলা হয়েছে, মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইনটেলিজেন্স বর্তমানে অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ব্রাজিল, জার্মানি, ভারত, মেক্সিকো, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন ও যুক্তরাষ্ট্রের সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের ভিত্তিতে তালিকা প্রস্তুত করে থাকে। প্রতিষ্ঠানটি রাজনৈতিক নির্বাচন, নির্বাচিত কর্মকর্তা ও ভোটিং ইস্যু নিয়ে তথ্য প্রকাশ করে থাকে। আন্তর্জাতিকভাবে প্রতিদিন ২০ হাজারের বেশি সাক্ষাৎকার নিয়ে থাকে মর্নিং কনসাল্ট।

তালিকায় যথাক্রমে ৬৩ ও ৫৪ শতাংশ জনপ্রিয়তায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এবং তৃতীয় অবস্থানে আছেন ইতালীয় প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। যুক্তরাষ্ট্রের প্রসিডেন্ট ৪১ শতাংশ জনপ্রিয়তার তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। এছাড়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তার হার ৩৯ এবং জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার জনপ্রিয়তার হার ৩৮। 

এএনআই বলছে, জরিপে যুক্তরাষ্ট্র থেকে সর্ব্বোচ্চ ৪৫ হাজার মানুষকে নমুনা হিসাবে গ্রহণ করা হয়েছিল। যেখানে অন্য দেশ থেকে নমুনা সংখ্যা ছিলো ৫ হাজার।  জরিপে অনলাইন ভিত্তিক সাক্ষাৎকার গ্রহণ করা হয়। ভারতে শিক্ষিত জনগোষ্ঠীকে নমুনা হিসেবে নেওয়া হয়েছিল। আর অন্য দেশগুলোয় নমুনা হিসেবে নেওয়া হয়েছিল জাতীয়ভাবে প্রতিনিধিত্বকারী প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীকে। 

২০২২ সালের জানুয়ারি এবং ২০২১ সালে প্রকাশিত প্রতিবেদনেও সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায় শীর্ষস্থান দখলে রেখেছিলেন মোদি। 

বিভি/এসআই

মন্তব্য করুন: