• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘মালালা ফান্ড’ বাংলাদেশের পিছিয়ে পড়া নারী শিক্ষায় এগিয়ে এসেছে

বাংলাদেশের নারীশিক্ষায় যুক্ত হলো মালালা ফান্ড

প্রকাশিত: ১৩:৫৩, ১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশের নারীশিক্ষায় যুক্ত হলো মালালা ফান্ড

নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাইয়ের আন্তর্জাতিক অলাভজনক সংস্থা ‘মালালা ফান্ড’ বাংলাদেশের পিছিয়ে পড়া নারী শিক্ষায় এগিয়ে এসেছে। 

সংস্থাটি ফ্রেন্ডশিপ, গণসাক্ষরতা অভিযান ও পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন নামের তিনটি প্রতিষ্ঠানের মূলত চর, হাওর ও উপকূলের দরিদ্র পরিবারের মেয়েদের শিক্ষার উন্নতিতে কাজ করবে।

বাংলাদেশে মালালা ফান্ডের প্রতিনিধি মোশাররফ তানসেন গণমাধ্যমকে বলেন, দেশের এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আমরা ২০২০ সালে বাংলাদেশে কাজ শুরু করি। 

তিনি বলেন, বৈশ্বিকভাবে মালালা ফান্ড শিক্ষার গুণগত মান বৃদ্ধি, শিক্ষার ক্ষেত্রে সামাজিক প্রতিবন্ধকতা দূর করা (যেমন— বাল্যবিবাহ ও কুসংস্কার) ও শিক্ষা খাতে আর্থিক বরাদ্দ বাড়ানো এই তিনটি বিষয়ে কাজ করে। 

মোশাররফ তানসেন গণমাধ্যমকে বলেন, ‘বৈশ্বিক লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখেই বাংলাদেশে শিক্ষার মান নিশ্চিত করা, মেয়েদের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রস্তুত করা, ছেলে ও মেয়েদের মধ্যকার ডিজিটাল দক্ষতার পার্থক্য কমিয়ে আনার বিষয়য়ে কাজ করবে মালালা ফান্ড।’

পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন কিশোরগঞ্জের হাওর এলাকায় এবং ফ্রেন্ডশিপ গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলার চরাঞ্চলে এবং গণসাক্ষরতা অভিযান গাইবান্ধা, কুড়িগ্রাম, কিশোরগঞ্জ, নরসিংদী, খুলনা, মেহেরপুর ও হবিগঞ্জে একই ধরনের কাজ করবে। প্রতিষ্ঠান তিনটি বাল্যবিবাহ প্রতিরোধেও কাজ করবে। 

মালালা ফান্ডের অর্থায়নে ‘এডুকেশন চ্যাম্পিয়নস নেটওয়ার্ক’ কর্মসূচির আওতায় ভারত, পাকিস্তান, আফগানিস্তান, লেবানন, নাইজেরিয়া, ইথিওপিয়া, তুরস্ক, ব্রাজিল ও বাংলাদেশে মেয়েরা যেন ১২ বছরের শিক্ষা নিরাপদে শেষ করতে পারে সেই উদ্দ্যেশ্যে কাজ করছে। 

পাকিস্তানের নারী অধিকার কর্মী মালালা ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পুরস্কার পান। তালেবানরা যখন পাকিস্তানে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করে তখন এর বিরোধিতা করেন মালালা। ২০১২ সালের ৯ অক্টোবর স্কুল থেকে ফেরার সময় মালালাসহ তিনজনকে গুলি করে তালেবান। মালালা ও তাঁর বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ২০১৩ সালে গঠন করেন ‘মালালা ফান্ড। 

বিভি/এসআই

মন্তব্য করুন: