• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

পাকিস্তানের প্রধানমন্ত্রীর `অডিও ফাঁস!`

প্রকাশিত: ১০:০২, ২৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১০:০৮, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানের প্রধানমন্ত্রীর `অডিও ফাঁস!`

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের একটি অডিও রেকর্ডিং ফাঁসের ঘটনায় নিয়ে দেশটিতে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতারা দাবি করছেন, প্রধানমন্ত্রী তার পরিবারের ব্যবসায়িক স্বার্থ হাঁসিলে সরকারি কর্মকর্তার সঙ্গে আলোচনা করেছেন। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে অডিওটি ফাঁস হয়। 

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী শনিবার তার টুইটার অ্যাকাউন্টে অডিওটি প্রকাশ করেন। এতে একজনকে বলতে শোনা যায়, মারিয়ম নওয়াজ শরিফ তাকে তার মেয়ের জামাই রাহিলকে ভারত থেকে একটি বিদ্যুৎকেন্দ্রের জন্য যন্ত্রপাতি আমদানির সুবিধা দেওয়ার জন্য বলেছিলেন। 

যিনি এ কথাগুলো বলছেন, তিনি শাহবাজ শরিফ বলে দাবি করা হয়েছে। তখন ফোনের ওপর প্রান্ত থেকে একজন বলেন, যদি আমরা তা করি, বিষয়টি ইসিসি ও মন্ত্রিসভায় গেলে আমরা অনেক সমালোচনার সম্মুখীন হব। 

ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তি কোনো সরকারি কর্মকর্তা। এমনটি করলে রাজনৈতিকভাবে অনেক সমস্যা সৃষ্টি হতে পারে বলেন তিনি। তবে প্রকাশিত এ অডিওর বিষয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়ম আওরঙ্গজেব ও নওয়াজ শরিফের পক্ষ জিসান মালিকের মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তেহরিক ই ইনসাফ নেতা ফাওয়াদ চৌধুরীর অভিযোগ, এরইমধ্যে পাক প্রধানমন্ত্রী ও তার মন্ত্রীদের আলাপের ১১৫ ঘণ্টার বিভিন্ন ক্লিপ ছড়িয়েছে ডার্ক ওয়েবে। এমনকি সাড়ে তিন লাখ মার্কিন ডলার মূল্যে নিলামও হাঁকা হয়েছে এসব ক্লিপের। রানি এলিজাবেথের শেষকৃত্য উপলক্ষে লন্ডন অবস্থানকালে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের আলাপের এসব অডিও ফাঁস হয়। 

এতে সরকারের সংকট, দুর্নীতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে মুসলিম লীগ নেত্রী মারিয়াম নেওয়াজ, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহসহ একাধিক নেতার সঙ্গে কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে। 

সংকট মোকাবেলায় জরুরি পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় সমালোচনা করতে শোনা যায় অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের। এর জেরেই রবিবার পদত্যাগ করেন পাক অর্থমন্ত্রী। গোপন আলাপ ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। এজন্য নিরাপত্তা সংস্থার দুর্বলতাকে দুষছেন বিরোধীরা।

সূত্র: ডন

বিভি/টিটি

মন্তব্য করুন: