• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর ঘোষণা ছিলো কৌশলগত ভূল: রাশিয়া

প্রকাশিত: ১৩:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর ঘোষণা ছিলো কৌশলগত ভূল: রাশিয়া

ছবি: দিমিত্রি পেশকোভ

সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর ঘোষণায় কৌশলগত ভূল স্বীকার করেছেন রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকোভ। নাকচ করেছেন, পলায়নরত যুবকদের ঠেকাতে সীমান্ত বন্ধের গুঞ্জন।

পেশকোভ স্বীকার করেছেন সেনা তলবের ঘটনায় কিছু ভুল হয়েছে যা শিগগিরই সংশোধন করা হবে। ভুলের কারণে রিজার্ভ সেনা তলব করে গত সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জারি করা ডিক্রি লঙ্ঘনের ঘটনাও ঘটছে বলে স্বীকার করেন তিনি। পেশকোভ জানান, রিজার্ভ সেনা তলবের পর যুবকদের দেশ ছাড়ার হিড়িক মোকাবেলায় আপাতত সীমান্তে কড়াকড়ির পরিকল্পনা নেই।

ইউক্রেনে অভিযানের মাত্রা তীব্র করতে ওই ডিক্রি জারির পর রাজধানী মস্কোসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ শুরু হয়। পুলিশী ধরপাকড়ে এপর্যন্ত দুই হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। নতুন করে তিন লাখ সেনা সমাবেশের কথা বলা হলেও কয়েকটি গণমাধ্যমের দাবি এই সংখ্যা ১০ লাখের মতো হবে।

এদিকে, নতুন ডিক্রিতে সই করে রাশিয়ায় আশ্রিত যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার ঠিকাদার অ্যাডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। স্পর্শকাতর নথি ফাঁস করে গ্রেফতার এড়াতে ২০১৩ সালে রাশিয়ায় চলে যান স্নোডেন। সূত্র: আনাদোলু এজেন্সি

বিভি/এমআর

মন্তব্য করুন: