• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তুরস্কে কুকুর পাঠাল মেক্সিকো, অংশ নেবে উদ্ধারকাজে

প্রকাশিত: ২১:১৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
তুরস্কে কুকুর পাঠাল মেক্সিকো, অংশ নেবে উদ্ধারকাজে

ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির পর বিভিন্ন দেশ ভাবে সহযোগিতা অব্যাহত রেখেছে। এরই অংশ হিসাবে তুরস্কে উদ্ধারকারী একটি কুকুরের দল পাঠিয়েছে মেক্সিকো। ১৬টি কুকুর নিয়ে একটি বিশেষ উড়োজাহাজ তুরস্কের উদ্দেশে মেক্সিকো সিটি ছেড়ে যায়। এসব কুকুরের বিশেষ উদ্ধারের অভিজ্ঞতা রয়েছে বলে জানিয়েছে আর্ন্তজাতিক একাধিক গণমাধ্যম। 

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড মঙ্গলবার এই সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন।  আর্ন্তজাতিক একাধিক গণমাধ্যমের বরাতে জানা গেছে, তুরস্ক ও সিরিয়ায় উদ্ধারকাজে অংশ নিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চেক প্রজাতন্ত্র, গ্রিস, লিবিয়া, পোল্যান্ড, সুইজারল্যান্ডসহ কয়েকটি দেশ কুকুর পাঠিয়েছে।

এর আগে, ২০১৭ সালে মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পের সময় রাজধানী মেক্সিকো সিটিতে উদ্ধারকাজে বিশেষ ভূমিকা রেখেছিল এসব কুকুর।
ভূমিকম্পে তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি শহরে ৯০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এছাড়া মৃতদের স্মরণে ঘোষণা করা হয়েছে ৭ দিনের জাতীয় শোক। ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো পরিদর্শনে যাচ্ছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ধ্বংসস্তূপের নিচে এখনও বহু মানুষ চাপা পড়ে রয়েছে। তাদের জীবিত উদ্ধারের আশায় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। তুরস্কে ৯ হাজার সেনাসহ এ উদ্ধার অভিযানে অংশ নিয়েছে প্রায় ১২ হাজার উদ্ধারকর্মী। তাদের সহযোগিতা করছে হাজার হাজার স্থানীয় অধিবাসী।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: