• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মহামূল্যবান লিথিয়াম খনির খোঁজ মিললো জম্মু-কশ্মীরে

প্রকাশিত: ১৬:৫৫, ১০ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
মহামূল্যবান লিথিয়াম খনির খোঁজ মিললো জম্মু-কশ্মীরে

অতি মূল্যবান লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে ভারতের জম্মু ও কাশ্মীরে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির কেন্দ্রীয় সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

ভারতের কেন্দ্রীয় খনি মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) এ প্রথম ভারতে লিথিয়াম খনির খোঁজ পেয়েছে। জম্মু-কাশ্মীরের রেয়াসি জেলার সালাল-হাইমানা অঞ্চলে এ খনিতে ৫৯ লাখ মেট্রিক টন লিথিয়াম মজুত রয়েছে। 

মন্ত্রণালয় জানিয়েছে, ৫১টি মিনারেল ব্লক, যার মধ্যে লিথিয়াম ও সোনা রয়েছে, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলোর হাতে তুলে দেয়া হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ৫১টি মিনারেল ব্লকের মধ্যে ৫টি ব্লক সোনার এবং বাকি ব্লকগুলোতে অন্যান্য খনিজ উপাদান যেমন পটাশ, মলিবডেনাম, বেস মেটাল ইত্যাদি পাওয়া গেছে। জম্মু-কাশ্মীরের পাশাপাশি  অন্ধ্র প্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলঙ্গানা মিলিয়ে মোট ১১টি রাজ্যে এ মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গেছে। ২০১৮-১৯ সাল থেকে এখন পর্যন্ত জিএসআই খনন করে এ ব্লকগুলো চিহ্নিত করেছে।

জানা গেছে, কয়লা ও লিগনাইট মিলিয়ে মোট ৭ হাজার ৮৯৭ মিলিয়ন মেট্রিক টন খনিজ সম্পদের খোঁজ মিলেছে, যা কয়লা মন্ত্রণালয়ের হাতে তুলে দেয়া হয়েছে।

বৈদ্যুতিক গাড়ি এবং মোবাইল ফোনের মতো বৈদ্যুতিক ব্যাটারি তৈরিতেই মূলত লিথিয়াম ব্যবহৃত হয়। লিথিয়ামের জন্য বিদেশ থেকে আমদানির ওপরই ভরসা করতে হত ভারতকে। এবার নিজেদের দেশে এই খনিজের সন্ধান পাওয়ায় সেই নির্ভরতা কিছুটা কাটবে বলেই আশা করছে ভারতের খনি মন্ত্রণালয়।

সূত্র: এনডিটিভি

বিভি/টিটি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2