• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তেল ও গ্যাস বিনিময়ে রাশিয়া ও ইরানের চুক্তি

প্রকাশিত: ১৫:০৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
তেল ও গ্যাস বিনিময়ে রাশিয়া ও ইরানের চুক্তি

ইরান ও রাশিয়ার মধ্যে তেল-গ্যাস বিনিময়ে একটি চুক্তির বিষয়ে আলোচনা চলছে। রুশ উপ প্রধানন্ত্রী আলেক্সান্ডার নোভাক মস্কো জানিয়েছেন, সম্ভাব্য চুক্তি অনুযায়ী ইরানের উত্তরাঞ্চল দিয়ে রাশিয়ার তেল ও গ্যাস প্রবেশ করবে এবং পারস্য উপসাগর দিয়ে সেই তেল ও গ্যাস বিশ্বের অন্যান্য দেশের কাছে রপ্তানি করবে তেহরান। 

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আলেক্সান্ডার নোভাক সম্ভাব্য এ চুক্তিকে একটি ‘আশাব্যাঞ্জক প্রজেক্ট’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, এখন প্রকল্পটির সম্ভাব্য কারিগরিক দিকগুলো খতিয়ে দেখা হচ্ছে।

রাশিয়ার এই উপ প্রধানমন্ত্রী বলেন, চুক্তিটি চূড়ান্ত হলে প্রাথমিকভাবে রাশিয়া প্রতিদিন এক হাজার কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ও ৫০ লাখ মেট্রিক টন অশোধিত তেল ইরানকে সরবরাহ করবে। ইরান একই পরিমান তেল ও গ্যাস আঞ্চলিক দেশগুলোর কাছে হস্তান্তর করবে।
একই ধরনের একটি চুক্তির ভিত্তিতে ইরান বর্তমানে নিজের উত্তর-পূর্ব সীমান্ত দিয়ে তুর্কমেনিস্তান থেকে নিজের ব্যবহারের জন্য প্রাকৃতিক গ্যাস আমদানি করে এবং নিজের উৎপাদিত একই পরিমান গ্যাস দেশের উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে আজারবাইজানে রপ্তানি করে। 

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে বিশেষ অভিযানের জের ধরে পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানী খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরানের ভেতর দিয়ে নিজের জ্বালানী রপ্তানির আলোচনা শুরু করে মস্কো। বিশেষজ্ঞরা বলছেন, ইরানের উত্তরাঞ্চলে তেল ও গ্যাসের ভোক্তা সংখ্যা বেশি হলেও ওই অঞ্চলে ইরানের তেল ও গ্যাসের খনি তুলনামূলক কম। ওই অঞ্চলের মানুষের জন্য দেশের দক্ষিণাঞ্চলের খনিগুলো থেকে তেল ও গ্যাস সরবরাহ করা ব্যয়বহুল হয়ে যায়।

কাজেই রাশিয়ার সঙ্গে জ্বালানী বিনিময় চুক্তি হলে ইরান রাশিয়ার আমদানি করা তেল ও গ্যাসের একটি অংশ দিয়ে নিজের উত্তরাঞ্চলের জনগণের চাহিদা পূরণ করবে এবং দক্ষিণাঞ্চল দিয়ে নিজের তেল ও গ্যাস রাশিয়ার পক্ষ থেকে রপ্তানি করে দেবে।আগামী মাস থেকেই এই প্রকল্পের প্রথম পর্যায়ের বাস্তবায়ন শুরু হতে পারে বলে কোনো কোনো সূত্র উল্লেখ করেছে।

 

বিভি/ এসআই

মন্তব্য করুন: