• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার ইইউ ও ব্রিটেনকে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা

প্রকাশিত: ২০:৪২, ২২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
এবার ইইউ ও ব্রিটেনকে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা

ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের ৩৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানে কয়েক মাস ধরে চলা বিক্ষোভ মোকাবেলায় তেহরানের নেয়া পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইইউ ও ব্রিটেন দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এর পাল্টা জবাব হিসেবে ইরান মঙ্গলবার এ পদক্ষেপ নিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী বিভিন্ন গ্রুপকে সহায়তা এবং অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোসহ সহিংসতা ও অস্থিতিশীলতাকে উস্কে দেয়ার কারণে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। ইউরোপের বিভিন্ন দেশের কয়েকটি সামরিক কোম্পানি, মন্ত্রী এবং জাতীয় ও ইউরোপীয় পার্লামেন্টের আইনপ্রণেতাদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের ব্যাংক একাউন্ট ও ইরানের ব্যাংকের সাথে লেনদেন বন্ধ এবং ইরানে প্রবেশে ভিসা নিষিদ্ধ করা হয়েছে। এদিকে সোমবার ইইউ ইরানের ৩২ ব্যক্তি ও দু’টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইরানজুড়ে বিক্ষোভ শুরুর পর ইইউ’র এটি পঞ্চম দফার নিষেধাজ্ঞা আরোপ।

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর কুর্দী তরুনী মাশা আমিনী পুলিশি হেফাজতে নিহত হওয়ার পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। সঠিকভাবে হিজাব না পরায় নৈতিক পুলিশ মাশাকে গ্রেফতার করার পর তাদের হেফাজতেই তার মৃত্যু হয়।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2