• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মিয়ানমারের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা 

প্রকাশিত: ১১:০৫, ২৫ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
মিয়ানমারের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা 

মিয়ানমারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২১ সালে সেনাবাহিনীর অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা দখলে নেয় জান্তা সরকার। তাদের ওপর চাপ বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৪ মার্চ) মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে যুক্ত দুই ব্যক্তি এবং ছয়টি সংস্থার উপর আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা এমন একটি সময় এলো যখন দেশটি ৭৮তম সশস্ত্র বাহিনী দিবস উদযাপন করতে যাচ্ছে। 

এইসব ব্যক্তি ও প্রতিষ্ঠান মিয়ানমারের সেনাবাহিনীকে জঙ্গি বিমানের জ্বালানি সরবরাহ করা এবং তা আমদানি ও মজুত করতে সহায়তা করে বেসামরিক নাগরিকদের ওপর অবিরাম বিমান ও বোমা হামলা চালাতে সক্ষম করে তুলেছে বলে অভিযোগ করেছে মার্কিন ট্রেজারি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে বিশৃঙ্খলা চলছে। যার মধ্যে কাচিন রাজ্যে একটি স্কুলের মিউজিক্যাল কনসার্ট চলার সময় নৃশংস বিমান হামলায় শিক্ষার্থীসহ ৮০ জন নিহত হয়েছে। 

সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভকারীরা লড়াই করছে। জান্তাবিরোধী সরকারের বিরুদ্ধ প্রতিরোধ বাহিনী গঠিত হয়েছে। রক্তক্ষয়ী আন্দোলন, সংঘাত, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছেই। বিক্ষোভে ব্যাপক দমন-পীড়ন চালানো হচ্ছে।

তবে নিষেধাজ্ঞার পর জান্তা সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সূত্র : আনাদোলু এজেন্সি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2