• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘উচ্চাভিলাসী’ পরিকল্পনা বাস্তবায়ন করছে ফিনল্যান্ড: প্রতিরক্ষামন্ত

ন্যাটোতে যোগ দিয়েই ইসরাইলি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ফিনল্যান্ড!

প্রকাশিত: ১২:২০, ৮ এপ্রিল ২০২৩

আপডেট: ১২:২০, ৮ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ন্যাটোতে যোগ দিয়েই ইসরাইলি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ফিনল্যান্ড!

ছবি: পার্স টুডে

ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিয়েই ইহুদিবাদী ইসরাইলের কাছ থেকে ‘ডেভিড স্লিং’ নামের একটি দূর-পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা ঘোষণা করেছে। ফিনল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী অ্যানেট্টি কাইক্কোনেন বলেছেন, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হলে অতি উচ্চতায় যেকোনো লক্ষ্যবস্তুকে শনাক্ত ও ধ্বংস করা সম্ভব হবে। তিনি দাবি করেন, “আমরা ফিনল্যান্ডের প্রতিরক্ষা শক্তির উচ্চাভিলাসী ও দীর্ঘমেয়াদি উন্নয়ন কাজ করতে বদ্ধপরিকর।”

ইহুদিবাদী ইসরাইল দাবি করেছে, তাদের তৈরি ‘ডেভিড স্লিং’ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ৪০ থেকে ৩০০ কিলোমিটার পাল্লার যেকোনো ড্রোন, বিমান ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তা আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম। এটি আরো দাবি করেছে, একসঙ্গে একটি ব্যবস্থা থেকে ১২টি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব। ইসরাইলের সঙ্গে ফিনল্যান্ড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার যে চুক্তি করেছে তার মূল্য ৩৪৪ মিলিয়ন ডলার বলে জানানো হয়েছে।

গত শতাব্দির শীতল যুদ্ধের যুদ্ধের সময় ফিনল্যান্ড নিরপেক্ষ ভূমিকা পালন করে এবং মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট কিংবা সোভিয়েত নেতৃত্বাধীন ওয়ারশ’ জোটে যোগ দিতে অস্বীকৃতি জানায়।কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্কে তীব্র উত্তেজনার মধ্যে গত সপ্তাহে ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2