• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নিউজিল্যান্ডে প্রবল শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত: ১১:২১, ৩১ মে ২০২৩

ফন্ট সাইজ
নিউজিল্যান্ডে প্রবল শক্তিশালী ভূমিকম্প

ছবি: টেলে ট্রেডার

নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার (৩১ মে) নিউজিল্যান্ডের দক্ষিণ উপকূলে এই ভূমিকম্প আঘাত হানে। অবশ্য যেখানে এই ভূমিকম্প আঘাত হেনেছে তার বেশিরভাগই জনবসতিহীন দ্বীপপুঞ্জের কাছে অবস্থিত। 

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার নিউজিল্যান্ডের দক্ষিণ উপকূলে - যার বেশিরভাগই জনবসতিহীন অকল্যান্ড দ্বীপপুঞ্জের কাছে অবস্থিত - ৬.২ মাত্রার একটি ভূমিকম্পের খবর দিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)।

নিউজিল্যান্ডের জিওনেট মনিটরিং এজেন্সি জানিয়েছে, বুধবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৩৩ কিলোমিটার (২১ মাইল) নিচে। এই ঘটনায় তাৎক্ষণিক ভাবে সুনামির সতর্কতা জারি করা হয়নি এবং নিউজিল্যান্ডের মূল ভূখণ্ডে কোনও ক্ষয়ক্ষতির খবরও পাওয়া যায়নি।

নিকটতম বড় শহর ইনভারকারগিলের সিটি কাউন্সিলের একজন কর্মকর্তা বলেছেন, সেখানে ভূমিকম্প অনুভূত হয়েছে বা অবকাঠামোর ক্ষতি হয়েছে এমন কোনও খবর পাওয়া যায়নি।

অন্যদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, নিউজিল্যান্ডের অকল্যান্ড দ্বীপপুঞ্জে ৫.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, বুধবার নিউজিল্যান্ডের অকল্যান্ড দ্বীপপুঞ্জে ৫.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ১০ ​​কিলোমিটার (৬.২১ মাইল) গভীরতায় ছিল বলেও ইএমএসসি জানিয়েছে। সূত্র: এএফপি, রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: