• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চুল বেঁধে নাকি খুলে ঘুমাবেন? 

প্রকাশিত: ০১:১৪, ২৪ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
চুল বেঁধে নাকি খুলে ঘুমাবেন? 

প্রতীকী ছবি

চুলের সমস্যার শেষ নেই। এই বিভিন্ন সমস্যাকে নিয়ন্ত্রণ করতে বিশেষ যত্নের প্রয়োজন। এতে যেমন অতিরিক্ত চুল ঝরা কমবে, তেমনি উজ্জ্বলতাও বাড়বে। সকালে ঘুম থেকে উঠে একবার এবং রাতে শুতে যাওয়ার আগে চুলের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

অনেকের প্রশ্ন, রাতে শুতে যাওয়ার আগে চুলের ঠিক কীভাবে যত্ন নিতে হবে? অনেকের ধারণা, শক্ত করে টেনে চুল বাঁধলে হেয়ার ফলের আশঙ্কা কমে এবং চুলের গোড়াও মজবুত হয়।

কিন্তু সৌন্দর্য বিশেষজ্ঞরা বলছেন, এটা মোটেও ঠিক নয়। বরং এভাবে চুল বাঁধলে ক্ষতি হয় আরও বেশি। তবে কি রাতে চুল ছেড়েই শোয়া উচিত? বিশেষজ্ঞদের মতে, চুলের দৈর্ঘ্য খুবই ছোট হলে তা বাঁধা সম্ভব নয়। সেক্ষেত্রে আপনি চুল খুলে শুতে পারেন। তবে চুল লম্বা হলে ভুলেও টেনে চুল বেঁধে শোয়া যাবে না। অন্যভাবে চুলের যত্ন নিতে হবে। এজন্য প্রথমে চুলের জট ছাড়িয়ে নিন। হাতের আঙুল দিয়ে ধীরে ধীরে চুলের জট ছাড়ান। এরপর একটি বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এতে চুলের জট পরিষ্কার হয়ে যাবে। এবার ছোট দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে পারেন আপনি। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ধীরে ধীরে আঁচড়াবেন। খেয়াল রাখবেন, চুল আঁচড়ানোর সময়ে যেন চুলে টান না পড়ে।

রাতে শুতে যাওয়ার আগে একটি হালকা পনিটেল করে নিতে পারেন। না হলে ঢিলে বিনুনিও বাঁধতে পারেন চুলে। কাপড়ের হেয়ার ব্যান্ড ব্যবহার করুন। সিল্ক বা সুতির কাপড়ে চুল জড়িয়ে শোয়াই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। এতে চুলে ঘষা লাগে না। সুরক্ষিত থাকবে। এমনকী চুল ঝরার আশঙ্কাও আর থাকবে না। ভুলেও টেনে শক্ত করে পনিটেল করবেন না কিংবা টাইট বিনুনিও বাঁধবেন না। টেনে খোঁপা বাঁধারও প্রয়োজন নেই।

বিশেষজ্ঞদের মতে, শক্ত করে চুল বাঁধলে চুলের গোড়ায় টান পড়ে। গোড়া থেকে আলগা হতে শুরু করে চুলের গোছ। তাই সামান্য টান পড়লেই চুল উঠে আসে, এমনকী চুল মাঝখান থেকেও ভেঙে যেতে পারে। রাতে ঘুমানোর সময়ে অজান্তেই চুলে টান পড়ে। তাই টাইট করে চুল বেঁধে শুতে বারণ করেন তারা।
 

বিভি/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2