• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিয়মিত ধূমপায়ীরা ফুসফুস ভালো রাখতে যা খাবেন

প্রকাশিত: ২০:৩৭, ২৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নিয়মিত ধূমপায়ীরা ফুসফুস ভালো রাখতে যা খাবেন

প্রতীকী ছবি

নিয়মিত যারা ধূমপান করে, তাদের শরীরের যে অঙ্গ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় তা হলো ফুসফুস। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন ধরে যারা ধূমপান করছেন তাদের শুধু ফুসফুস ক্ষতিগ্রস্তই হয় না, থাকে ক্যানসারের ঝুঁকিও। তাই ধূমপায়ীদের ফুসফুস ভালো রাখতে অবশ্যই বিশেষ কিছু খাবার ডায়েট লিস্টে যোগ করতে হবে।

শরীর রোগমুক্ত ও সুস্থ রাখতে সবচেয়ে কার্যকরী উপায় হলো ধূমপান না করা। কিন্তু অনেকেই কাজের চাপ, দুশ্চিন্তায় ধূমপান করেন। এ বদভ্যাস ছেড়ে দেয়ার চেষ্টায় অনেকে আবার ব্যর্থও হয়েছেন। তাদের ক্ষেত্রে খারাপের ভালো হিসেবে ফুসফুসের যত্ন নিশ্চিত করতে হবে।

ফুসফুসের সুরক্ষায় এতে জমে থাকা দূষিত পদার্থ পরিষ্কার নিশ্চিত করতে হবে। ফুসফুসকে দূষণমুক্ত রাখতে পারলেই আপনি আপনার সুস্থতা নিশ্চিত করতে পারেন।

আসুন জেনে নিই, ফুসফুস থেকে টক্সিন বা দূষিত পদার্থ বের করতে নিয়মিত খাবার লিস্টে মাত্র ৫ খাবার প্রাধান্য দিন। এগুলো হলো: আনারসের জুস, গাজরের রস, লেবু-মধুর পানি, গ্রিন টি, আদা চা ইত্যাদি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বরাতে আরও জানা যায়, ফুসফুস থেকে দূষিত পদার্থ বের করতে রান্নায় খাবারে বেশি পরিমাণে ব্যবহার করতে হবে হলুদ, রসুন ও আদা।

এসব খাবার শ্বাসতন্ত্রের সুস্থতা নিশ্চিত করে। দূষণযুক্ত ফুসফুসকে খুব দ্রুত পরিষ্কারও করে। তাই নিয়মিত এসব খাবার খাওয়ার অভ্যাস শুধু ফুসফুসের সুস্থতাই নয়, নিশ্চিত করে আপনার সার্বিক সুস্থতাও। 

বিভি/টিটি

মন্তব্য করুন: