• NEWS PORTAL

  • শুক্রবার, ১৪ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইঁদুরের উৎপাত ঠেকাতে মাথার চুল ও রান্নার উপকরণের ব্যবহার

প্রকাশিত: ১৭:৫৮, ৭ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ইঁদুরের উৎপাত ঠেকাতে মাথার চুল ও রান্নার উপকরণের ব্যবহার

ছবি: সংগৃহীত

ইঁদুরের উৎপাত আর রাজত্ব সহ্য করতে হয় না এমন বাড়ি খুঁজে পাওয়া কষ্টকর। আমাদের অনেকের ঘরেই সেই যন্ত্রণা সহ্য করতে হয়। নতুন, পুরাতন, মূল্যবান সব জিনিস নষ্ট করে ইঁদুর। তাই ঘর থেকে ইঁদুর তাড়াতে অনেকেই অনেক চেষ্টা করে। কিন্তু বাজারে ইঁদুর তাড়ানোর জন্য যা পাওয়া যায় তাতে বেশিরভাগই বিষ দেওয়া থাকে। এর জন্য এ বিষের ব্যবহার থেকে অনেকেই বিরত থাকেন। তাদের জন্যই বিষ প্রয়োগ ছাড়া বাড়ি থেকে ইঁদুর তাড়াতে কিছু টিপস।

জেনে নিন ওষুধ ছাড়া কীভাবে তাড়াবেন ঘরের ইঁদুর-

মাথার চুল: ইঁদুর তাড়াতে মাথার চুল বেশ কার্যকর। চুল মুখে গেলে বা পায়ে আটকে গেলে ইঁদুরের মৃত্যু হবেই। তাই ইঁদুর তাড়াতে রাতে আপনার ঘরের মেঝেতে ও ইঁদুরের প্রিয় জায়গাগুলোতে চুল ফেলে রাখতে পারেন।

পেঁয়াজ: ইঁদুর তাড়াতে পেঁয়াজের ব্যবহার করতে পারেন আপনি। ইঁদুর পেঁয়াজের গন্ধ একেবারেই পছন্দ করে না। তাই ইঁদুর তাড়াতে পেঁয়াজের খোসা বা কাটা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। বাড়ির যে জায়গাগুলোতে ইঁদুরের উৎপাত, সেখানে এগুলো ছড়িয়ে রাখলেই পালাবে ইঁদুর।

রসুন: পেঁয়াজের মতো রসুনের গন্ধও ইঁদুর সহ্য করতে পারে না। রসুনের সাহায্যে ইঁদুর তাড়াতে হলে পানিতে রসুন ভিজিয়ে রাখুন। তার পরে, যেখানে ইঁদুরের যাতায়াত বেশি, সেখানে সেই পানি স্প্রে করে দিন। ইঁদুরের উৎপাত কমে যাবে।

লবঙ্গ: ইঁদুর তাড়াতে লবঙ্গ বেশ কার্যকরী। লবঙ্গের গন্ধ ইঁদুর সহ্য করতে পারে না। একটা কাপড়ে কয়েকটা লবঙ্গ নিয়ে পুঁটলি বেঁধে ঘরের কোণায় কোণায় রেখে দিন। দেখবেন ইঁদুরের যন্ত্রণা কমে যাবে।

মরিচের গুঁড়ো: বাড়ির ভিতরে কোথাও ইঁদুরের বাসা খুঁজে পেলে তার চারপাশে শুকনো মরিচের গুঁড়ো ছড়িয়ে রাখতে পারেন।

পুদিনা পাতা: এ ছাড়া, ইঁদুর তাড়াতে পুদিনা পাতাও অত্যন্ত কার্যকরী। পুদিনা পাতার তেলও পাওয়া যায়। সেই তেলও ঘরের কোণায় মাঝেমধ্যে ছড়িয়ে দিতে পারেন।

খেলনা ইঁদুর: খেলনা ইঁদুর দেখলেও ইঁদুররা অনেক ভয় পায়। তাই নেংটি খেলনা ইঁদুর চলাচলের পথে রেখে দিতে পারেন।

বিভি/টিটি

মন্তব্য করুন: