• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সামান্য কলার খোসাতেই দূর হবে ব্রণের দাগ ও বলিরেখা

প্রকাশিত: ১৬:৪৩, ২৩ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সামান্য কলার খোসাতেই দূর হবে ব্রণের দাগ ও বলিরেখা

প্রতীকী ছবি

দিনের পর দিন অনেকেই ব্রণের সমস্যায় ভুগছেন। আবার ব্রণ সেরে গেলেও ত্বকের বিশ্রি দাগ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে সহজেই দূর করা যাবে ব্রণের দাগ। এই অস্বস্তি থেকে আপনাকে স্বস্তি দিতে পারে ফেলে দেওয়া কলার খোসা। এই কলার খোসা আপনি ব্যবহার করতে পারেন রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে।

কলার খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি এসিড, আয়রন, পটাশিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। ত্বকের কালচে দাগ, বলিরেখা ও ব্রণ দূর করতে পারে কলার খোসা।

জেনে নিন কলার খোসা কিভাবে ব্যবহার করবেন- ব্রণ দূর করতে কলার খোসা প্রথমে ব্লেন্ড করে নিন। দুই টেবিল চামচ কলার খোসার পেষ্টের সংগে আধা চা চামচ মধু ও সমপরিমাণ হলুদ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

যাদের ত্বকে সবেমাত্র বলিরেখা পড়তে শুরু করেছে তারা এই উপায়ে পরিচর্যা করুন। একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

ব্রণ সেরে যাবে কিন্তু এর দাগ তো উঠতেই চায়না। এজন্য রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রনের দাগের উপর ঘষুন। সারারাত রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলুন। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কলার খোসায় থাকা অ্যান্টি অক্সিডেন্টস ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে কলার খোসা।

বিভি/এএন

মন্তব্য করুন: