• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কোমর ও পিঠের ব্যথায় নাজেহাল? জেনে নিন কীভাবে মুক্তি পাবেন

প্রকাশিত: ১৫:২৩, ৩১ অক্টোবর ২০২১

আপডেট: ১৫:৫৯, ৩১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
কোমর ও পিঠের ব্যথায় নাজেহাল? জেনে নিন কীভাবে মুক্তি পাবেন

প্রতীকী ছবি

বয়সের সংগে সংগে আজকাল কোমর ও পিঠের ব্যথাও বাড়তে শুরু করেছে। তরুণ বয়সেও একটানা চেয়ারে বসে কাজ করলে এই সমস্যা দেখা দেয়। এই ব্যথার প্রধান কারণ মেরুদণ্ড সোজা না রেখে বসা। শুধু বসা নয়, আপনি যদি কোমর ও পিঠব্যথা থেকে দূরে থাকতে চান, তাহলে আপনার বসা, দাঁড়ানো ও ঘুমানোর সময়ে মেরুদণ্ড যাতে সোজা থাকে, তা খেয়াল রাখতে হবে। তাহলেই ভালো থাকতে পারবেন। তবে একবার যাঁরা আক্রান্ত হয়ে পড়েছেন, তাঁদের তো সেই ব্যথা কমানোর উপায় চাই। 

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে কোমর ও পিঠের সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু উপয়ের কথা বলা হয়েছে। 

তেল ব্যবহার
এক বালতি সামান্য গরম পানিতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর ওই পানি দিয়ে গোসল করুন। এটি পিঠের ব্যথা কমানোর পাশাপাশি স্নায়ু শান্ত করতেও সহায়তা করে।

ম্যাসাজ 
প্রতিদিন সকালে পিঠ এবং কোমরে সরিষার তেল দিয়ে মালিশ করলে যন্ত্রণা কমে যাবে। তবে মালিশের পর অবশ্যই সামান্য গরম পানি দিয়ে গোসল করতে হবে। এটি নিয়মিত করা হলে পিঠের ব্যথা থেকে মুক্তি মিলতে পারে।

ব্যায়াম
পিঠের ব্যথা কমানোর অন্যতম কার্যকর প্রতিকার হলো যোগব্যায়াম। এক্ষেত্রে ক্যাট পোজের মতো যোগা খুবই কার্যকরী। তাছাড়া বিগ টো পোজ, ডলফিন পোজ, লস্ট এবং আপওয়ার্ড ফেসিং বো পোজ পিঠ বা কোমরের যন্ত্রণা নিরাময়ের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক।

স্ট্রেচিং
স্ট্রেচিং একটি অত্যন্ত কার্যকর প্রতিকার। এটি শরীরের সমস্ত পেশিগুলোকে প্রসারিত করে। অসহ্য পিঠ-কোমরের যন্ত্রণায় কষ্ট পাওয়া ব্যক্তিদের ক্ষেত্রে, স্ট্রেচিং ত্রাণকর্তা হিসেবে কাজ করে।

গরম এবং ঠান্ডা প্যাক
গরম এবং ঠাণ্ডা প্যাক ব্যথা স্থানে ব্যবহার করলে পিঠে বা কোমরে তীব্র যন্ত্রণা দূর হবে। ব্যথার স্থানে ঠাণ্ডা প্যাক ব্যবহার করলে নির্দিষ্ট পরিমাণে ফোলাভাব এবং ব্যথা কমাতে পারে। তারপর, ওই স্থানেই দু’দিন পর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভাপ দিন। ফল হাতেনাতে পাবেন!

রসুন ব্যবহার
কিছুটা রসুনের পেস্ট নিয়ে প্রায় ৩০ মিনিট ধরে কোমরে মালিশ করুন। এরপর ওই স্থানটি সামান্য গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এছাড়া, তিন-চার কোয়া রসুনের সেবনও খুব কার্যকরী।

অ্যালোভেরা 
এই গাছের পাতা তার ঔষধি গুণের জন্য অত্যন্ত সুপরিচিত। অ্যালোভেরা জেল নিয়মিত পিঠে এবং কোমরে লাগানো হলে পিঠের ব্যথা উপশম করতে সহায়তা করে। তাছাড়া অ্যালোভেরা জেলের সেবনও ব্যথা উপশম করতে অত্যন্ত সহায়ক। 

বিভি/এএন

মন্তব্য করুন: